আন্দোলনরত মুসলিমদের নামাজের জায়গা দিলেন শিখরা

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 01:46:38

প্রায় তিন মাস ধরে বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করছেন ভারতের কৃষকরা। প্রথম প্রথম আন্দোলন শুধু পাঞ্জাবেই সীমাবদ্ধ ছিল। কিন্তু সপ্তাহ দুয়েক আগে তা এসে পৌঁছ যায় রাজধানী দিল্লিতে। দিল্লি-পাঞ্জাব ও দিল্লি-হরিয়ানা সীমানায় অবস্থান নিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন লাখ লাখ কৃষক। উত্তরপ্রদেশ ও উত্তরাখন্ডসহ বিভিন্ন রাজ্য থেকেও দলে দলে কৃষক এসে তাতে যোগ দিয়েছেন।

চলমান কৃষক আন্দোলনে ভারতের কিছু মুসলিম সংগঠনও পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের সমর্থনে যোগ দিয়েছে। এর মধ্যেই সামাজিক মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যায়, চলমান কৃষকদের আন্দোলনে যোগ দেওয়া বেশ কয়েকজন মুসলিম ব্যক্তি নামাজে দাঁড়িয়েছেন। শিখ সম্প্রদায়ের মানুষরা নামাজ পড়া মুসলিম সম্প্রদায়ের মানুষদের আশেপাশে দাঁড়িয়ে আছেন। যেন তাদের নামাজ পড়তে কোনো ধরনের সমস্যা না হয়।

ভারতে সাম্প্রতিক সময়ে ধর্ম নিয়ে যারা বিবাদ করছেন তাদের জন্য এই ছবি একটি আদর্শ হয়ে উঠবে।

ওই ভিডিওতে দেখা গেছে, কৃষকদের আন্দোলনে যোগ দেওয়া মুসলিমরা সড়কে নামাজ আদায় করছেন। ভিড়ের মধ্যে তাদের নামাজে যাতে কোনো ব্যাঘাত না ঘটে সেজন্য শিখ সম্প্রদায়ের লোকজন চারদিকে দাঁড়িয়ে বেষ্টনী তৈরি করে রেখেছেন। এই ছবিতে প্রকাশ পায়, যতই সাম্প্রদায়িকতার চেষ্টা হোক না কেন, হিন্দু-মুসলিম যেন একে অপরের পরিপ‚রক হয়ে উঠেছে কৃষক আন্দোলনে।

সাংবাদিক রানা আইয়ুব সামাজিক মাধ্যমে ওই ভিডিও পোস্ট করার পর পরই তা ভাইরাল হয়। প্রচুর মানুষ ভিডিওটি শেয়ার করেছেন। অনেকের বক্তব্য, ভিডিওটি আরও একবার ভারতের ঐক্যের ছবি তুলে ধরেছে। সাধারণ মানুষ এই ভিডিওতে প্রচুর কমেন্টও করেছেন। কেউ বলছেন, ‘এটাই ভারতের আসল চিত্র, কোনো ধর্ম, বর্ণ আমাদের আলাদা করতে পারে না। আমাদের সকলকে প্রতিটি কঠিন সময়ে ঐক্যবদ্ধ থাকতে হবে। প্রতিটি কঠিন সময়ে আমাদের একে অপরের হাত ধরে থাকতে হবে।’

ওই ভিডিও দেখে অনেকেই মন্তব্য করেছেন, ‘এটা দেখে মন ভালো হয়ে গেছে।’ আরেকজন লিখেছেন, ‘রাজধানী দিল্লির বুকে এই ছবিতে শীতের মধ্যেও যেন বসন্ত এসেছে।’

গত ২৭ নভেম্বর থেকে কৃষকরা দিল্লি-হরিয়ানা সীমান্তে অবস্থান করছেন। কৃষি আইন বাতিল করার জন্য সরকারকে চাপ দিচ্ছেন কৃষকরা। এই আন্দোলনে পুরো দেশ উত্তাল হয়ে উঠেছে। এমনকি আন্তর্জাতিক অঙ্গনেও এই আন্দোলনের রেশ ছড়িয়ে পড়েছে। ফলে বেশ চাপে রয়েছে নরেন্দ্র মোদির সরকার। দফায় দফায় বৈঠক করেও কোনো সমাধান বের করা যাচ্ছে না। কৃষকরা আইন বাতিলের দাবিতে অনঢ়।

এ সম্পর্কিত আরও খবর