নতুন বই ‘শ্রেষ্ঠমানব’: নিজে পড়ুন অন্যকে উপহার দিন

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 11:12:36

বিনামূল্যে বই বিতরণের রীতি আমাদের দেশে খুব একটা নেই। কিন্তু উন্নত দেশগুলোতে এর চর্চা ও প্রচলন রয়েছে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশেও বিনামূল্যে বই বিতরণের রীতি দেখা যায়। স্বল্পোন্নত দেশগুলোতে বিভিন্ন মিশনারি প্রতিষ্ঠান বিভিন্ন বিষয়ের বিশেষ করে ধর্মীয় বই বিতরণ করে থাকেন। এমনকি ডাকযোগেও বিনামূল্যে বই সংগ্রহ করার সুবিধা অনেকে প্রতিষ্ঠান দিয়ে থাকে- তাদের আদর্শ প্রচারের নিমিত্তে।

হজরত রাসূলুল্লাহ সা.-এর সংক্ষিপ্ত জীবনী গ্রন্থ ‘শ্রেষ্ঠমানব’ একটি নতুন বই। এই বইয়ের উদ্যোক্তারা বিনামূল্যে বিতরণের চিন্তা থেকে বইটি প্রকাশ করেছেন। শ্রেষ্ঠমানব গ্রন্থে নবী জীবনের প্রতিটি দিক অত্যন্ত সংক্ষেপে, সহজে ও স্পষ্টভাবে উপস্থাপন করা হয়েছে। চেষ্টা করা হয়েছে, পাঠক যেন নবী জীবনের বিশেষ দিকগুলো অবহিত হয়ে অনুভবের গলিপথ পেরিয়ে অনুকরণের দরজায় গিয়ে দাঁড়াতে পারে।

কারণ হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন চরিত জানা প্রতিটি মুসলিমের জন্য অপরিহার্য। কেননা মানব জীবনের সর্বোত্তম নমুনা হচ্ছেন হজরত রাসূলুল্লাহ (সা.)-এর জীবন। কারণ আল্লাহতায়ালা তাকে মানবকূলের জন্য অনুসরণীয় ঘোষণা করেছেন। এ প্রসঙ্গে কোরআনে কারিমে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই রাসূলুল্লাহ সা.-এর মাঝে তোমাদের জন্য উত্তম আদর্শ রয়েছে।’ -সূরা আহজাব: ২১

নবী জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলোকে সহজ, সাবলীল ও প্রেমময় ভাষায় নতুন প্রজন্মের সামনে উপস্থাপন ও সিরাতের পাঠকে ব্যাপককরণের লক্ষ্যে বাজারে এসেছে বাংলা ভাষায় সিরাতের নতুন বই ‘শ্রেষ্ঠমানব।’

সুদমুক্ত সমাজ বিনির্মাণে পারস্পারিক সহযোগিতা ও সহমর্মিতার অঙ্গিকার নিয়ে গঠিত অনলাইন প্ল্যাটফর্ম ‘করজে হাসানা’ গ্রুপ এটি প্রকাশ করেছে।

মিসর আল আজহার বিশ্ববিদ্যালয়ের গবেষণা বিভাগ থেকে প্রকাশিত সংক্ষিপ্ত এই সিরাতগ্রন্থটি অনেক দিক থেকেই বৈশিষ্ট্যমণ্ডিত। বিশেষজ্ঞ আলেমদের তত্বাবধানে সম্পাদিত গ্রন্থটি পরিবেশনা করেছে কালান্তর প্রকাশনী।

উল্লেখ্য, সিরাতের প্রচারের লক্ষ্যে অলাভজনক প্রকল্প হিসেবে স্বল্পমূল্যে বইটি বিক্রি করা হবে। এ ছাড়া বিনামূল্যে বিতরণের উদ্দেশ্যে যেকোনো পরিমাণের কপি সংগ্রহ করা যাবে। কেউ ইচ্ছা করলে অনুদান দিয়ে বইটি প্রকাশ করে বিনামূল্যে বিতরণে ভূমিকা রাখতে পারবেন।

বই: শ্রেষ্ঠমানব
[রাসূল সা.-এর সংক্ষিপ্ত জীবনী]
মূল লেখক: শায়খ মুহাম্মাদ হারুন আজহারি, সাবেক প্রধান বিচারপতি, সুদান। মহাপরিদর্শক, ধর্ম মন্ত্রণালয়, মিসর।
অনুবাদ: মোহাম্মদ আবু জাবের আজহারি
প্রকাশক: করজে হাসানা
মূল্য: ৬০ টাকা। পৃষ্ঠা: ১২০
পরিবেশক: কালান্তর প্রকাশনী, ইসলামি টাওয়ার, বাংলাবাজার, মোবাইল: ০১৩১২ ১০৩৫৯০
অনলাইন পরিবেশক: রকমারি, ওয়াফি লাইফ

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী প্রচারের প্রচারের উদ্দেশ্যে শুধুমাত্র খরচ মূল্যে বইটি বিক্রি হচ্ছে। আপনার বন্ধু-বান্ধব কিংবা যে কাউকে উপহার হিসেবে দিতে পারেন এমন একটি বই। নিজে সংগ্রহ করুন, অন্যকে উপহার দিন।

এ সম্পর্কিত আরও খবর