মসজিদে হারাম ও নববি চালু হচ্ছে পুরোদমে

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 01:03:30

বৈশ্বিক মহামারি করোনা শুরু হওয়ার ১৮ মাস পর সৌদি আরবে শিথিল হচ্ছে করোনায় সতর্কতামূলক ব্যবস্থাপনা। একইসঙ্গে পুরোদমে চালু করা হচ্ছে মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববি।

শুক্রবার (১৫ অক্টোবর) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশক্রমে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে এই ঘোষণা দেওয়া হয়।

এতে জানানো হয়, সৌদি আরবে করোনা মহামারির হার লক্ষণীয়ভাবে কমে আসায় এবং দেশটির বাসিন্দাদের বিপুল মাত্রায় টিকা গ্রহণের কারণে রোববার (১৭ অক্টোবর) থেকে করোনাভাইরাস সংক্রমণের সতর্কতায় বিভিন্ন ব্যবস্থাপনা শিথিল করা হচ্ছে।

এর মধ্যে বাইরে উন্মুক্ত স্থানে মাস্ক পরার বাধ্যবাধকতা আর থাকছে না। তবে অফিস-আদালতে আবদ্ধ জায়গায় মাস্ক পরে থাকতে হবে।

একইসঙ্গে মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববি পূর্ণ ধারণক্ষমতায় জেয়ারতকারী ও মুসল্লিদের জন্য খুলে দেওয়া হচ্ছে। তবে মসজিদে প্রবেশে সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে।

বিবৃতিতে জানানো হয়, আগের মতোই স্বাস্থ্য মন্ত্রণালয়ের ইতামারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে পবিত্র দুই মসজিদে প্রবেশের অনুমতি নিতে হবে। বর্তমানে যারা করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী টিকার দুই ডোজ নিয়েছেন, তাদেরকেই মসজিদে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

এছাড়া নিরাপদ শারীরিক দূরত্ব বজায় ছাড়াই সকল রেস্টুরেন্ট, সিনেমা হলসহ বিভিন্ন সামাজিক সমাবেশের স্থান পুরোপুরি খুলে দেওয়ার কথা বিবৃতিতে জানানো হয়।

একইসঙ্গে গণপরিবহনও নিরাপদ শারীরিক দূরত্ব ছাড়াই পুরোদমে চালুর আহ্বান জানানো হয়।

এর আগে গত বছরের মার্চে সৌদি আরবে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়। করোনাভাইরাস সংক্রমণের জেরে দেশটিতে পূর্ণ লকডাউন দেওয়া হয় এবং মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববি পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, করোনা সংক্রমণ প্রতিরোধে পরিস্থিতির অগ্রগতি হওয়ায় স্বাস্থ্য কর্তৃপক্ষের দেওয়া সুপারিশের ওপর ভিত্তি করে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর