শতবর্ষী গালুয়া মাদ্রাসার নতুন মুহতামিম মাওলানা আব্দুল গাফফার

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-13 19:06:15

দেশের প্রাচীনতম দীনি বিদ্যাপীঠ ঝালকাঠির ঐতিহ্যবাহী গালুয়া এমদাদুল উলুম আশরাফিয়া মাদ্রাসার নির্বাহী মুহতামিমের (প্রিন্সিপাল) দায়িত্ব পেয়েছেন মাওলানা আব্দুল গাফফার খান। তিনি এতদিন মাদ্রাসাটির নির্বাহী কমিটির সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন।

শুক্রবার (১৩ অক্টোবর) মাদ্রাসার নির্বাহী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

কমিটির সভাপতি হাফেজ মাওলানা আব্দুল গাফফার খানের সভাপতিত্বে এবং সেক্রেটারি মীর জিয়া উদ্দিন মিজানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ভারপ্রাপ্ত মুহতামিম মাওলানা নুরুল ইসলামকে সদরে মুহতামিম এবং মাওলানা আব্দুস সাত্তার শাহকে নায়েবে মুহতামিম করা হয়।

কমিটি মাওলানা আব্দুল গাফফার খানকে সার্বক্ষণিক দায়িত্ব পালন, মাদ্রাসায় ২৪ ঘণ্টা অবস্থান, এলাকার সর্বস্তরের মানুষ এবং মাদ্রাসার শুভাকাঙ্ক্ষী, দানশীল ব্যক্তিদের সঙ্গে সার্বিক যোগাযোগ, মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের তত্ত্বাবধানের জন্য একজন নায়েবে মুহতামিম নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়া সিনিয়র শিক্ষক মাওলানা ছরোয়ার হুসাইনকে শিক্ষা সচিব, মুফতি সাইফুল ইসলামকে বোর্ডিং সুপার, মাওলানা নাজিবুল হককে সহকারী হিসাব রক্ষক এবং হাফেজ মাওলানা মুফতি মুহাম্মাদ জাকারিয়া খানকে হোস্টেল সুপারের দায়িত্ব দেওয়া হয়।

সভায় মাদ্রাসার ছাত্র বৃদ্ধি, আর্থিক ফান্ড মজবুত, পড়াশোনার মান উন্নয়নসহ গুরুত্বপূর্ণ অনেক বিষয় আলোচনা করা হয়। সভায় সভাপতি বিগত রেজুলেশন পাঠ ও পর্যালোচনা করেন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গালুয়া মাদ্রাসার নবনির্বাচিত নায়েবে মুহতামিম মাওলানা আব্দুস সাত্তার খান, কমিটির সিনিয়র সহ-সভাপতি সাবেক ওসি মনোয়ার হুসাইন, সহ-সভাপতি সৈয়দ জাকির হোসেন সেন্টু, মঞ্জুরুল আলম, ইলিয়াস ফরাজি, মাওলানা মুহাম্মাদ মিজানুর রহমান ফরাজি, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল কাইউম তহশিলদার, মুহাম্মাদ মাসুম বিল্লাহ, সহ-সাধারণ সম্পাদক সৈয়দ নুরুল আমিন খোকন, অর্থ সম্পাদক সৈয়দ কবির হুসাইন, সদস্য জাকির হোসেন মোল্লা, মীর মনিরুজ্জামান, ফিরোজ হাওলাদার, হেমায়ত উদ্দিন, মাওলানা আলমগীর হুসাইন, কারিমপুর মাদ্রাসার নায়েবে মুহতামিম মাওলানা হেদায়েতুল্লাহ ফয়েজী, মাদ্রাসার শিক্ষা সচিব মাওলানা ছরোয়ার, মাওলানা নাজিবুল হক, কাজী আব্দুল জলিল, মুফতি মুহাম্মাদ সাইফুল ইসলামসহ কমিটি অন্যান্য সদস্য এবং মাদ্রাসার শিক্ষকবৃন্দ।

প্রসঙ্গত, দেশের দক্ষিণ জনপদে অবস্থিত ঐতিহ্যবাহী গালুয়া এমদাদুল উলুম আশরাফিয়া মাদ্রাসার বয়স ১০৪ বছর। ১৯১৯ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন পীরে কামেল মাওলানা মাহতাব উদ্দীন খান রহমাতুল্লাহি আলাইহি। মাওলানা আব্দুল গাফফার খান প্রতিষ্ঠাতার পৌত্র।

এ সম্পর্কিত আরও খবর