যেসব নেয়ামত পরীক্ষার বিষয়

প্রবন্ধ, ইসলাম

মাওলানা ফখরুল ইসলাম, অতিথি লেখক, ইসলাম | 2023-12-05 19:35:32

মানুষের আসল আবাস জান্নাত। কিছু দিনের জন্য তাদের দুনিয়ায় পাঠানো হয়েছে। আবার আমাদেরকে জান্নাতে যেতে হবে। তবে এমনিতেই নয়, পরীক্ষায় উত্তীর্ণ হয়ে। দুনিয়ায় মানুষকে ভালো-মন্দ, আনন্দ-বেদনা, আলো-অন্ধকার, সুখ-দুঃখ অবস্থায় জীবন অতিবাহিত করতে হয়। দুনিয়ার এই পরীক্ষার ক্ষেত্রে স্বাভাবিকভাবে আমরা দুঃখ-দুর্দশা, রোগ-শোক, অভাব-অনটন ইত্যাদিকেই কেবল আল্লাহর পক্ষ থেকে পরীক্ষা মনে করি। কিন্তু বাস্তবতা হলো- দুঃখ-দুর্দশা, রোগ-শোক ইত্যাদি অপ্রীতিকর অবস্থা যেমন পরীক্ষা তেমনি সুখ-শান্তি, সম্পদ-প্রাচুর্য, আরাম-আয়েশ, স্বস্তি-সুস্থতা ইত্যাদি প্রীতিকর অবস্থাও পরীক্ষার বিষয়।

স্ত্রী-সন্তানের প্রতি ভালোবাসায় সতর্ক থাকা
এমন পরীক্ষার বিষয় হলো- স্ত্রী-সন্তানকে ভালোবাসা এবং স্বাস্থ্য-সুস্থতা ও রূপ-গঠন। বিষয় দুটি আল্লাহতায়ালার নেয়ামতও বটে। তাই এই দুই বিষয় থেকে সতর্ক থাকা।

ইসলামি স্কলাররা বলেন, মানুষ সবচেয়ে বেশি মহব্বত করে স্ত্রী ও সন্তানকে। তাদেরকে নিয়েই তার যত কল্পনা ও পরিকল্পনা। তাদের জন্যেই তার জীবন ও যৌবন সে তিলে তিলে ক্ষয় করে। এমন ভালোবাসার মানুষগুলো ও তাদের ভালোবাসার ক্ষেত্রগুলো পরীক্ষার বিষয়। স্ত্রী-সন্তান এবং তাদের ভালোবাসা যেন আল্লাহর হুকুম পালন এবং তার সন্তুষ্টি লাভের পথে বাধা হতে না পারে- এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা। দয়াময় আল্লাহতায়ালাও আমাদের এভাবে সতর্ক করেছেনে, ‘হে ঈমানদারগণ! তোমাদের কতক স্ত্রী ও কতক সন্তান তোমাদের শত্রু। সুতরাং তোমরা তাদের সম্পর্কে সচেতন থাকো।’ -সুরা তাগাবুন : ১৪

যে স্ত্রী ও সন্তানের জন্য এত মহব্বত, যাদের জন্য মরণপণ এত সংগ্রাম, তারাই শত্রুতে পরিণত হতে পারে, যদি তাদের ভালোবাসায় নিজের দায়িত্ব পালনে অবহেলা করা হয়, আল্লাহর হক বা বান্দার হক নষ্ট করা হয়।

বিদ্যা-বুদ্ধি ও দৈহিক নেয়ামত সম্পর্কে সচেতন থাকা
আল্লাহতায়ালা মানুষকে আত্মিক, দৈহিক, আর্থিক, ছোট, বড়- যাকে যে নেয়ামত দান করেছেন; সেই নেয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে এবং তা আল্লাহর হুকুমমতো ব্যবহার করতে হবে। যাকে আল্লাহতায়ালা বিদ্যা-বুদ্ধির নেয়ামত দান করেছেন তাকে ওই জ্ঞান ও বিদ্যার হক ও দাবি কী- তা জেনে সেগুলো আদায় করার চেষ্টা করতে হবে।

যাকে আল্লাহতায়ালা স্বাস্থ্য-সুস্থতা ও রূপ-গঠনের নেয়ামত দান করেছেন তাকে এর শোকর আদায়ের ব্যাপারে সচেতন থাকতে হবে। এই নেয়ামত যেন তাকে অহংকারী না বানাতে পারে এবং যারা এ নেয়ামত পায়নি তাদের প্রতি তুচ্ছ-তাচ্ছিল্যের ভাব যেন পয়দা না হয়, সে ব্যাপারে খুব সতর্ক থাকতে হবে।

তেমনি ইলম ও বিদ্যা অর্জন করে গর্বিত হওয়া যাবে না। যাকে আল্লাহতায়ালা ইলমের ক্ষেত্রে তার মত মর্যাদা দান করেননি তার প্রতি যেন তুচ্ছ-তাচ্ছিল্য ও অহংকারের আচরণ না হয় এবং ইলম অনুযায়ী আমল থেকে গাফেল না হয়।

যে সুখ-শান্তি ও অর্থ-প্রাচুর্যের নেয়ামত পেয়েছে, সে যেন নেয়ামতের দাতাকে না ভোলে। আখেরাত থেকে গাফেল না হয়। শান্তি ও প্রাচুর্যের নেয়ামত পেয়ে খুশিতে মাতোয়ারা না হয়। আরাম-আয়েশ ও বিলাসিতায় মত্ত না হয়।

মোটকথা, আল্লাহতায়ালা মানুষকে প্রকাশ্যে-অপ্রকাশ্যে, ছোট-বড় যত নেয়ামত দান করেছেন; ওই নেয়ামতের শোকর আদায় করব। এর হক ও দাবিগুলো জেনে সেসব আদায় করার চেষ্টা করব। এভাবে যদি আমরা কষ্ট-ক্লেশ, বিপদ-মসিবত ইত্যাদি প্রতিকূল ও অবাঞ্ছিত অবস্থায় সবর করি এবং সুখ-শান্তি, স্বস্তি-সুস্থতা ইত্যাদি অনুকূল ও বাঞ্ছিত অবস্থায় শোকর করি তাহলে নেয়ামত ও মসিবত সবই আমাদের জন্য কল্যাণকর হবে, আখেরাতের পাথেয় হবে এবং মর্তবা বুলন্দির কারণ হবে।

মুমিন এমনই হয়- এটিই প্রকাশ পেয়েছে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এ বাণীতে, ‘ঈমানদারের অবস্থা কী অপূর্ব! তার সবকিছুই তার জন্য কল্যাণকর। আর এ শুধু মুমিনেরই বৈশিষ্ট্য। যদি সে সুখ-সচ্ছলতা পায় তাহলে শোকর করে, ফলে তা তার জন্য কল্যাণের হয়। আর যদি দুঃখ-অনটনের শিকার হয় তাহলে সবর করে, ফলে তা-ও তার জন্য কল্যাণের হয়।’ -সহিহ মুসলিম : ২৯৯৯

আল্লাহতায়ালা আপন রহমতে প্রত্যেক মুমিন-মুসলিমকে মসিবত ও নেয়ামতের পরীক্ষায় উত্তীর্ণ করুন। সমস্ত খায়ের ও কল্যাণ দান করুন এবং সব ধরনের অকল্যাণ থেকে হেফাজত করুন। আমিন।

এ সম্পর্কিত আরও খবর