প্রেসিডেন্ট সিসির শাসনামলে প্রায় সাড়ে ১১ হাজার মসজিদ উদ্বোধন

মসজিদ পরিচিতি, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-30 22:16:41

মিসরে গত এক দশকে সংস্কার ও উন্নয়নের পর ১১ হাজার ৪৬০টি মসজিদ উদ্বোধন করা হয়েছে। প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির শাসনামলে আনুমানিক ১৫ হাজার ৬৫৪ বিলিয়ন পাউন্ড অর্থ ব্যয়ে এসব মসজিদের উদ্বোধন করা হয়। গত ২৮ ডিসেম্বর এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন দেশটির আওকাফবিষয়ক মন্ত্রী ড. মুহাম্মদ মুখতার জামআহ। ২০১৪ সালে আব্দুল ফাত্তাহ আল সিসি মিসরের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

ড. মুহাম্মদ জানান, আওকাফবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মিসরের সব মসজিদের উন্নয়ন করা হয়েছে। এর মধ্যে মন্ত্রণালয়ের পাঁচ বিলিয়ন পাউন্ডের বেশি অর্থ ব্যয়ে চার হাজার ৬২৩টি মসজিদ তৈরি করা হয়। আর বাকি ছয় হাজার ৮৩৭টি মসজিদ ৯ হাজার ৭৫৫ পাউন্ড বিলিয়ন ব্যয়ে তৈরি করা হয়। এর মধ্যে অনেক মসজিদ নিজস্ব অর্থায়নে সংস্কার করা হয়।

তন্মধ্যে শুধুমাত্র ২০২২ সালে এক হাজার ২০০টি নতুন মসজিদ উদ্বোধন করা হয়েছে। আর ২০২০ সালে দুই হাজার ৭১২টি মসজিদ উদ্বোধন ও ৪০৪টি মসজিদের সংস্কার কাজ করা হয়েছে। এর মধ্যে ৩৪৮টি মসজিদ স্বীকৃতি ও গুণমান নিশ্চিতকরণে ‘এ’ শ্রেণির সনদ অর্জন করে। নতুন মসজিদ উদ্বোধনে মিসরের আওকাফ মন্ত্রণালয় রেকর্ড করেছে। এর মাধ্যমে আল্লাহর ঘর নির্মাণে মন্ত্রণালয়ের গুরুত্ব উপলব্ধি করা যায়।

ড. মুহাম্মদ আরও জানান, অবকাঠামোগত সংস্কার ছাড়াও মসজিদের কার্পেট কার্যক্রমও সম্পন্ন হয়। এরই মধ্যে ৩৫ হাজারের বেশি মসজিদে ১০ মিলিয়ন বর্গমিটারের বেশি স্থানে কার্পেট বিছানো হয়। আওকাফ মন্ত্রণালয়ের মালিকানাধীন দামানহোর কার্পেট ফ্যাক্টরি থেকে পাঁচ মিলিয়ন বর্গমিটারের বেশি কার্পেট এসব মসজিদে দেওয়া হয়। এতে মন্ত্রণালয়ের ৮৩৫ মিলিয়ন পাউন্ডেরও বেশি অর্থ ব্যয় হয়।

এ সম্পর্কিত আরও খবর