ইসরায়েলি খেজুর বয়কট করল মালয়েশিয়া-ইন্দোনেশিয়া

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-19 17:25:46

পবিত্র রমজান মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ইসরায়েলি খেজুর বয়কট চলছে। এই অঞ্চলের বৃহৎ দুই মুসলিম দেশ মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় ইসরায়েলি পণ্য বয়কটের তালিকায় নতুন করে যোগ হয়েছে এই পণ্য। মালয়েশিয়ার কাস্টমস স্থানীয় বাজারে ইসরায়েলি খেজুর বিক্রির অভিযোগে একজন ব্যক্তিকে গ্রেফতার করেছে। অপরদিকে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ জনসাধারণকে ইসরায়েলি পণ্য আমদানি বন্ধ করার নির্দেশ দিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় ইসরাইলি হামলায় পর্যন্ত ৩৩ হাজারের অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এহেন নৃশংস হামলার প্রতিবাদে বিশ্বের মুসলমানরা ইসরায়েলি পণ্য ও কোম্পানি বয়কট করেছে। মালয়েশিয়ায় এই বয়কট কার্যকর হয়েছে সোশ্যাল মিডিয়ায় প্রচারের ফলে। এতে দেশটিতে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন সব কোম্পানির বিক্রি কমে গেছে। স্টারবাক্সের মালয়েশিয়া শাখা গ্রাহকদের আকৃষ্ট করতে নানা কাকুতি-মিনতি করে যাচ্ছে। ম্যাকডোনাল্ডস আবার ক্ষতিপূরণ চেয়ে আইনি পদক্ষেপ নিয়েছে।

সর্বশেষ এই বয়কট পণ্যর তালিকায় যুক্ত হয়েছে ইসরায়েলি খেজুর। মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের চ্যাট গ্রুপে বলা হচ্ছে, ইসরায়েলি খেজুর মুসলিম দেশগুলোতে বেনামে বিক্রি হচ্ছে।

গত বৃহস্পতিবার সেলাঙ্গরের ক্লাং পোর্টে একটি গুদামে অভিযান চালিয়ে একজনকে আটকের পর সতর্ক করে মালয়েশিয়ার একজন মন্ত্রী বলেন, ইসরায়েলি পণ্য বিক্রেতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আর যারা ভোক্তাদের বিভ্রান্ত করে ইসরায়েলি পণ্য বিক্রি করে তাদের কোনো ছাড় নেই।

মালয়েশিয়ার অভ্যন্তরীণ বাণিজ্য এবং জীবনযাত্রার ব্যয়ের দায়িত্বে থাকা মন্ত্রী আরমিজান মোহাম্মদ আলী বলেন, ‘অভিযানে অফিসাররা জাম্বো মেডজুলের ৭৩ প্যাকেট খেজুর বাজেয়াপ্ত করেছে। এসব খেজুর ইসরায়েল থেকে এসেছিল বলে অনুমান করা হচ্ছে। আমরা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখি এবং যারা ভোক্তাদের বিভ্রান্ত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবো।’

অন্যদিকে বিশ্বের বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর দেশ প্রতিবেশী ইন্দোনেশিয়ার ধর্মীয় কর্তৃপক্ষ ইসরায়েলি খেজুর আমদানি ও বিক্রি বিষয়ে সতর্কতা জারি করেছে।

এ সম্পর্কিত আরও খবর