হজ ও উমরায় আলেম গাইড কেন দরকার

হজ, ইসলাম

আবদুল হক | 2024-09-25 20:01:12

দিন দিন হজকে কঠিন করে তুলছে সৌদি সরকার। অন্যদিকে বছরব্যাপী উমরাকে সহজ করেছে। উমরাকে এক প্রকার হলিডে প্যাকেজে রূপান্তর করতে চাইছে, চালাচ্ছে নানা ক্যাম্পেইনও। অথচ উমরার আগে হজ জরুরি।

অথচ পবিত্র হজ ফরজ এবং উমরা নফল ইবাদত। হজ বা উমরার সফর গতানুগতিক অন্যান্য ট্যুর বা বিনোদনের মতো নয়। কিন্তু দুঃখজনক বাস্তবতা হলো, বর্তমানে শুধুমাত্র ব্যবসায়িক ও অর্থনৈতিক দিক থেকে লাভবান হওয়ার জন্য ছোট থেকে বড়, অনেকেই হজ-উমরাকে পৃথিবীর অন্যান্য দেশের ভ্রমণ ও বিনোদনের মতো করে ফেলছেন। এটি যে ইবাদত, এই সফরের খুঁটিনাটি অসংখ্য বিষয় যেকোনো অভিজ্ঞ আলেম গাইডের তত্ত্বাবধানে থেকে করতে হয় তা আমলেই নিচ্ছেন না।

মক্কায় অনেকেই যেমন ইমামের সামনে নামাজে দাঁড়িয়ে নামাজ নষ্ট করছেন, ইহরাম পরা অবস্থায় উমরার তাওয়াফ করতে গিয়ে বায়তুল্লাহ দেয়ালে লাগানো সুগন্ধি নিজের শরীরে, ইহরামের কাপড়ে মাখছেন- যা সুস্পষ্ট নিষিদ্ধ কাজ।

মদিনাতেও যারা মসজিদে নববিতে নামাজ আদায় করেন, তাদের কেউ কেউ কেবলার দিকে ইমাম যেখানে দাঁড়ান তার থেকেও আগ বেড়ে নামাজে দাঁড়ান। ফলে তাদের নামাজ বাতিল হয়ে যায়। অথচ কর্তৃপক্ষ ইমামের দাঁড়ানোর সীমা বরাবর আরবি, ইংরেজি ও উর্দুতে ‘হুনা মুহাজাতুল ইমাম, in line with the imam’ লিখিত বোল্ডার দিয়ে সীমানা নির্ধারণ করে রেখেছেন। তারপরও যারা না বুঝে এমনটি করেন, আফসোস তাদের জন্য।

আলেম মোয়াল্লিম ছাড়া যারা হজ বা উমরায় যান, তাদের অনেকেই এমন অনেক ভুল করেন। এতো কষ্ট করে এসে সামান্য খরচ বাঁচানোর জন্য এমনভাবে ইবাদত করছেন, সামান্য ভুলের কারণে নামাজ বাতিল হয়ে যাচ্ছে। হজ ও উমরা ভুল হচ্ছে।

আপনি যে এজেন্সির মাধ্যমেই উমরা করুন না কেন, আগে নিশ্চিত হোন এই সফরে আপনার গাইড কোনো আলেম থাকবেন কিনা? প্রয়োজনে ডাইরেক্ট ফ্লাইটের পরিবর্তে ট্রানজিট ফ্লাইট নিন, লাক্সারিয়াস হোটেল রুমের পরিবর্তে সাধারণ মানের হোটেল নিন। কিন্তু তারপরও ভালো মোয়াল্লিম বা গাইডের অপশনটি বহাল রাখুন। এজেন্সি আলেম গাইড দিতে না পারলে, নিজেরা কয়েকজন মিলে কোনো আলেমকে সঙ্গে নিয়ে যান, তাও ইবাদতটি নির্ভুলভাবে পালন করুন। এ বিষয়ে হজ এজেন্সির মালিক কর্তৃপক্ষ, হজ বা উমরা যাত্রী, মোয়াল্লিম বা গ্রুপ লিডারদের সচেতনতা কামনা করছি।

মনে রাখতে হবে, এক শ্রেণির অসাধু এজেন্সির কারণে প্রতিবছর সরলমনা বহু মুসলমান হজ-উমরা পালনে যেয়ে নানা দুর্ভোগে পড়েন। এ ধরনের বিড়ম্বনা এড়িয়ে সহজে হজ-উমরা পালন করা যায় কোনো আলেম গাইড সঙ্গে থাকলে। তিনি পরামর্শ দিয়ে, সহযোগিতা দিয়ে পাশে থাকতে পারেন।

মনে রাখতে হবে, আলেম গাইড হবেন আপনার ইবাদতের সহযোগী; তিনি ব্যবসায়ী কিংবা মধ্যস্বত্বভোগী নন। একজন আলেমের কারণে, হজপালনকারী কিংবা উমরা আদায়কারী থাকবেন শতভাগ শঙ্কামুক্ত।

লেখক : স্কুল শিক্ষক।

এ সম্পর্কিত আরও খবর