কাবা প্রাঙ্গণের অমলিন ভালোবাসা

, ইসলাম

ইসলাম ডেস্ক | 2023-08-26 01:57:56

পবিত্র কাবা চত্বরে স্ত্রী নামাজ আদায় করছেন, আর ইহরাম পরিহিত স্বামী প্রিয়তমা স্ত্রীকে রোদের ছায়া থেকে রক্ষা করতে নিজের গায়ের ইহরামের একটি অংশ তার ওপর মেলে ধরেছেন।

দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে, পবিত্র কাবা চত্বরে ইহরাম পরিহিত স্বামী তপ্ত রোদে নামাজ পড়ছেন। নামাজে যেনো স্বামীর কোনো কষ্ট না হয়, তাই স্ত্রী রোদে দাঁড়িয়ে নিজের শরীর দিয়ে স্বামীকে ছায়া দিতে চেষ্টা করছেন।

এভাবেই ইসলাম স্ত্রীর প্রতি সহনশীল ও প্রেমময় আচরণ করতে শিক্ষা দেয়। বস্তুত এভাবেই দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর পারস্পরিক সহযোগিতা ও নিবিড় বন্ধুত্ব সুখি সংসারের মূলমন্ত্র। স্ত্রীর কাছে উত্তম পুরুষই সর্বোত্তম।

এ প্রসঙ্গে হাদিসে ইরশাদ হয়েছে, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘তোমাদের মাঝে যে নিজের পরিবারের কাছে ভালো, সেই সর্বোত্তম। আমি আমার পরিবারের কাছে ভালো।’ -ইবনে মাজা: ১৯৬৭

স্ত্রীকে জগতের শ্রেষ্ঠ সম্পদ বলে আখ্যায়িত করে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘সমগ্র বিশ্বজগতই অস্থায়ী ভোগ্য সম্পদ, আর পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সম্পদ হলো- নেককার স্ত্রী।’

অন্যদিকে স্ত্রীদের প্রশংসায় পবিত্র কোরআনের সূরা বাকারায় আল্লাহতায়ালা ইরশাদ করেছেন, ‘স্ত্রীরা হলা পুরুষদের পোশাক, আর তোমরা পুরুষরা হচ্ছে মেয়েদের পরিচ্ছদ।’ কেননা এ জগতে স্ত্রীরা হলো- পুরুষদের জন্য শান্তিস্বরূপ। স্বামীদের জন্য প্রেম ভালোবাসার পবিত্র এবং নিখুঁত আশ্রয়স্থল তার স্ত্রী।

তবে এটা ঠিক যে, কোনো পরিবার সমস্যাহীন কিংবা মতবিরোধ মুক্ত নয়। এটা মানুষের প্রকৃতিগত স্বভাব। তার পরও নিজ নিজ অবস্থান থেকে যথাযথ চেষ্টা করা, যেন সংসার সুখের হয়, শান্তির হয়। এ জন্য ভেবে-চিন্তে কাজ করা, ত্বরা প্রবণতা পরিহার করা, ক্রোধ ও প্রবৃত্তিকে সংযমশীলতার সঙ্গে মোকাবিলা করা।

এ সম্পর্কিত আরও খবর