কাবা তাওয়াফ ও সাঈতে বৈদ্যুতিক গাড়ির সংখ্যা বাড়ছে

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 13:07:07

অক্ষম, অসুস্থ, প্রতিবন্ধী ও বয়স্ক হজ-উমরা হজ পালনকারীদের জন্য কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করার সুবিধার্থে বেশ আগেই যোগ হয়েছে অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ি। শর্ত সাপেক্ষে বিনামূল্যে কিংবা টাকা দিয়ে অত্যাধুনিক এসব বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করার সুযোগ রয়েছে। তবে প্রয়োজনের তুলনায় বৈদ্যুতিক গাড়ির সংখ্যা তেমন ছিলো না। এবার সেই গাড়ি বাড়ানোর উদ্যোগ নিলো সৌদি আরবের হারামাইন কর্তৃপক্ষ। হজ ও উমরাকে সহজ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গেছে, সময়ের সঙ্গে সঙ্গতি রেখে দিন দিন নতুন নতুন সুযোগ-সুবিধা নিয়ে আসছে মক্কার কাবা শরিফ কর্তৃপক্ষ। যারা হেঁটে পবিত্র কাবাঘর তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অক্ষম তাদের জন্য অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ির ব্যবস্থাপনা সংযোজন করা হয়েছে।

এক সময় যেসব হজযাত্রী হেঁটে কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অপারগ ছিলেন তাদের কাঠের খাটে চড়িয়ে চারজনের সাহায্যে তাওয়াফ ও সাঈ করানো হতো। তারপর আসে হুইল চেয়ারের যুগ। এখনও নিজেরা অথবা লোক দিয়ে টাকার বিনিময়ে হুইল চেয়ারে অক্ষম ব্যক্তিদের তাওয়াফ-সাঈ করানো যায়। এ কাজে মসজিদে হারামের প্রবেশ পথ ও আঙিনায় নির্দিষ্ট পোশাকধারী লোক রয়েছে। হুইল চেয়ারে তুলনামূলক সময় কিছুটা বেশি লাগে।

কাঁধে বহনকারী খাটিয়া এখন অতীত, হাতে ঠেলা হুইলের প্রচলন থাকলেও বৈদ্যুতিক গাড়ির প্রচলন বাড়ছে, ছবি: সংগৃহীত

এখন এসেছে আরও আধুনিক প্রযুক্তি। বিদ্যুৎচালিত অটো হুইল চেয়ার বা গাড়ি। যাতে চড়ে অক্ষম ব্যক্তিরা আদায় করতে পারবেন তাওয়াফ ও সাঈ। এসব গাড়িতে একা কিংবা দু’জন বসা যায়। একবার তাওয়াফ ও সাঈর জন্য একক বাহন নিলে আপনাকে পরিশোধ করতে হবে ৫০ রিয়াল। দু’জন হলে একশ’ রিয়াল। বিদ্যুৎচালিত অটো হুইল চেয়ারে তাওয়াফ এবং সাঈর জন্য রয়েছে সম্পূর্ণ আলাদা লাইন বা ব্যবস্থা। এ সবই সৌদি হারামাইন কর্তৃপক্ষের সেবা কার্যক্রমের অংশবিশেষ।

ফলে বৃদ্ধ-বৃদ্ধা, অক্ষম যেকোনো উমরা ও হজ পালনকারীর জন্য তাওয়াফ ও সাঈ করা সহজ হয়েছে। এখন থেকে তাওয়াফ ও সাঈ করতে তাদের আর কোনো কষ্ট করতে হচ্ছে না।

মসজিদে হারামের প্রবেশপথসহ ভেতরের ১৫টি স্থানে এসব গাড়ি। এ পর্যন্ত ৮ হাজার ৭শ’টি বৈদ্যুতিক গাড়ি ছিলো, সেই সংখ্যা ১০ হাজারে উন্নীত করা হচ্ছে। নির্দিষ্ট কাউন্টার থেকে টাকা পরিশোধ করে কিংবা নির্দিষ্ট প্রক্রিয়া অবলম্বন করে বিনামূল্যে এসব গাড়ি ব্যবহার করার সুযোগ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর