সৌদি আরবে হজকর্মী নিয়োগে সহায়তা করবে বিভিন্ন ব্যাংক

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 15:47:46

প্রতিবার হজ মৌসুমে ঢাকা হজ অফিসকে বিভিন্ন সামগ্রী সরবরাহ দিয়ে সহায়তা করে বেসরকারি ব্যাংকগুলো। তাদের অনেকেই আবার সরাসরি হজযাত্রীদেরও নানা সেবা দিয়ে থাকেন। এরই ধারাবাহিকতায় এবার মিনা, আরাফাহ ও মুজদালিফায় পাঁচ দিনের জন্য হজকর্মী নিয়োগের বিষয়ে ব্যাংকসমূহের পক্ষ থেকে সহায়তা প্রদানের প্রতিশ্রুতি প্রদান দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ মার্চ) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে মতবিনিময় শেষে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ এ কথা জানিয়েছেন।

সভায় প্রতিমন্ত্রী বলেন, সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনায় হজ কার্যক্রমের সঙ্গে যুক্ত ব্যাংকসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার হজ বিষয়ক আর্থিক লেনদেনে উন্নত হওয়ায় হজ ব্যবস্থাপনা উন্নত হচ্ছে। সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার উন্নয়নে ব্যাংকসমূহকে আরও সতর্ক ও আন্তরিক হয়ে সেবা প্রদান করতে হবে। এ লক্ষে সভায় বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সিদ্ধান্ত হয় প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরুর পর ২ মাস অন্তর অন্তর আদায়কৃত অর্থ লীড ব্যাংক তথা সোনালী ব্যাংকে স্থানান্তর করা হবে। সভায় আরও জানানো হয়, ২ মার্চ এবার হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন চলছে। ইতোমধ্যে হজযাত্রীরা টাকা জমা দেওয়া শুরু করেছেন। দেশের বিদ্যমান পরিস্থিতির কারণে জমাকৃত টাকার নিরাপত্তার স্বার্থে কোনো এজেন্সি যেনো হজ কার্যক্রম ব্যতিত অন্যকোনো কাজে টাকা উত্তোলন করতে না পারে এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

সভায় বলা হয়, বেসরকারি হজযাত্রীর নিবন্ধনের জমাকৃত অর্থ থেকে বিমান টিকিটের জন্য গত বছরের ন্যায় সরাসরি এয়ারলাইন্স বরাবর পে-অর্ডারের মাধ্যমে অর্থ ছাড় ব্যতীত অন্যভাবে প্রদান করা যাবে না এবং সার্ভিস চার্জ বাবদ জমাকৃত অর্থ এবার সংশ্লিষ্ট খাতে আইবিএন (IBAN)-এর মাধ্যমে প্রেরণ ব্যতীত অন্যভাবে প্রেরণ করা যাবে না।

মতবিনিময় সভায় জানানো হয়, ২০১৯ সালে যে সব হজযাত্রী টাকা জমা দেওয়ার পরও হজে গমন করেননি এবং তাদের জন্য বিমানের টিকিট ক্রয় করা হয়নি সে সব হজযাত্রীদের বিমান টিকিটের অব্যবহৃত অর্থ স্ব-স্ব এজেন্সির আবেদনের প্রেক্ষিতে ফেরত দেওয়া হবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব (হজ) এ বি এম আমিন উল্লাহ নুরী, অতিরিক্ত সচিব (সংস্থা) মু. আ. হামিদ জমাদ্দার, হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

মতবিনিময় সভায় সোনালী ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিঃ, জনতা ব্যাংক লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিঃ, ব্যাংক এশিয়া, এক্সিম ব্যাংক, রূপালী ব্যাংক লিঃ, যমুনা ব্যাংক লিঃ, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, সোসাল ইসলামী ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিঃ, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লি., এসবিএসি ব্যাংক লি., ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি., মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লি., ন্যাশনাল ব্যাংক লি., ডাচ-বাংলা ব্যাংক লি., দি সিটি ব্যাংক লি., এনআরবি ব্যাংক লি., ইউনিয়ন ব্যাংক লি., মধুমতি ব্যাংক লি., স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক লি:, বাংলাদেশ কৃষি ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডসহ মোট ৩৪টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও শীর্ষস্থানীয় প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর