মসজিদ বন্ধ নয়, মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার পক্ষে আলেমরা

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:46:18

করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদ বন্ধ না করে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার পক্ষে মত দিয়েছেন দেশের শীর্ষস্থানীয় আলেমরা।

মঙ্গলবার (২৪ মার্চ) ‘করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার প্রেক্ষাপটে ইসলামের বিধি-বিধান অনুসরণের’ বিষয়ে দেশের বিশিষ্ট আলেমদের মতামত জানতে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) আনিস মাহমুদ বিশেষ বৈঠক আহ্বান করেন। ওই বৈঠকে আলোচনা-পর্যালোচনা শেষে আলেমরা এ মতামত ব্যক্ত করেন বলে জানা গেছে।

ইফার আগারগাঁওস্থ কার্যালয়ের অনুষ্ঠিত ওই বৈঠকে অংশ নেন- হাইয়াতুল উলইয়ার ভারপ্রাপ্ত কো-চেয়ারম্যান মাওলানা আবদুল কুদ্দুস, মারকাযুদ দাওয়ার শিক্ষা সচিব মুফতি মুহাম্মাদ আবদুল মালেক, শায়েখ জাকারিয়া রহ. ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মিজানুর রহমান সাঈদ, মিরপুর আকবর কমপ্লেক্সের মুহতামিম মুফতি দিলাওয়ার হুসাইন, জামিয়া রাহমানিয়ার মুহতামিম মুফতি মাহফুজুল হক, ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা কাফিলউদ্দীন সরকার সালেহী, ইদারাতুল উলুম আফতাব নগরের মুহতামিম মুফতি মুহাম্মাদ আলী, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মোহাম্মদ আবদুল্লাহ, মদিনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আজহারী, ভূমিপল্লী আবাসন জামে মসজিদের খতিব শায়খ আহমাদুল্লাহ, বড় কাটারা মাদরাসার মুহতামিম মুফতি সাইফুল ইসলাম মাদানী, মহাখালী হোছাইনিয়া মাদরাসার প্রিন্সিপাল ড. নজরুল ইসলাম আল মারুফ, তেজগাঁও জামিয়া ইসলামিয়ার শায়খুল হাদিস ড. মাওলানা মুশতাক আহমদ, ইসলামিক ফাউন্ডেশনের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান, পেশ ইমাম মুহিব্বুল্লাহিল বাকিী নদভী, পেশ ইমাম মহিউদ্দিন কাসেম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালিউর রহমান খান ও ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মাওলানা আবু ছালেহ পাটোয়ারী। এছাড়া টেলিফোনে দেশের বিভিন্ন জেলার আলেমদের মতামত নেওয়া হয়।  

তবে বৈঠক প্রসঙ্গে ইসলামিক ফাউন্ডেশন (ইফা) আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি খসড়া বিবৃতি ছড়িয়ে পড়ে। কিন্তু ইসলামিক ফাউন্ডেশনের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, এটা চূড়ান্ত সিদ্ধান্ত নয়। নাম প্রকাশ না করার শর্তে এক দায়িত্বশীল জানান, বৈঠকে আলেমদের মতামত নেওয়া হয়েছে। সেটা আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে সরকারের বিভিন্ন পর্যায়ের শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে মসজিদ বন্ধের বিষয়টি আলোচনা হয়। মন্ত্রী পরিষদ সচিবও প্রেস ব্রিফিংয়ে বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন, এ ব্যাপারে আলেমদের সঙ্গে আলোচনা করে ইসলামিক ফাউন্ডেশন সিদ্ধান্ত নেবে। এরই প্রেক্ষিতে আলেমদের সঙ্গে বৈঠকে বসে ইসলামিক ফাউন্ডেশন।

মিরপুরে করোনাভাইরাস আক্রান্ত হয়ে একজনের মৃত্যু এবং তার সংস্পর্শে আসা আরও তিনজন সংক্রমিত হওয়ার কারণে মসজিদের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলেও মন্ত্রী পরিষদ সচিব জানান।

ইসলামিক ফাউন্ডেশন এর আগে বয়স্ক, রোগী বিশেষ করে হাঁচি-কাশিতে আক্রান্ত এবং বিদেশফেরতদের মসজিদে না যাওয়ার অনুরোধ জানিয়েছেন। শুক্রবার জুমার নামাজেও শুধু ফরজের জামাতে অংশ নেওয়ার অনুরোধ জানায়।

আরও পড়ুন:

মহামারি প্রসঙ্গে ইসলামের পরামর্শ ও দোয়া

বিপদে আল্লাহকে বেশি বেশি স্মরণ করুন

করোনা থেকে বাঁচতে আল্লামা শফীর পাঁচ পরামর্শ

সাময়িকভাবে মসজিদ বন্ধ রাখা বিষয়ে ইসলামের নির্দেশনা

রোগ প্রতিরোধে ইসলামের নির্দেশনা

করোনা: পরিষ্কার-পরিচ্ছন্নতায় স্বস্তি

‘সামাজিক দূরত্ব রেখে ইবাদত পালন সম্ভব’

নবী করিম সা.-এর শিক্ষা ও কোয়ারেন্টাইন

করোনায় গাফিলতি নয়, সর্বোচ্চ সতর্কতাই কাম্য

করোনা মোকাবিলায় শিক্ষক ও ইমামদের ভূমিকা

রোগ প্রতিরোধে অজুর কার্যকারিতা

করোনায় মৃত ব্যক্তির জানাজা-দাফনে ইফার নির্দেশনা

জুমা ও জামাত বিষয়ে দেওবন্দের নির্দেশনা

এ সম্পর্কিত আরও খবর