কক্সবাজার জেলা হেফাজত আমিরের ইন্তেকাল, আল্লামা শফীর শোক

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 09:33:39

হেফাজতে ইসলাম কক্সবাজার জেলা সভাপতি, জোয়ারিয়ানালা মাদরাসার পরিচালক মাওলানা আবুল হাসান (৭৫) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

রোববার (৫ জুলাই) সকাল পৌনে নয়টার দিকে ইন্তেকাল করেছেন। কক্সবাজার জেলার প্রবীণ এই আলেমেদ্বীন কয়েক দিন ধরে বার্ধক্যজনিত দুর্বলতার পাশাপাশি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ সমস্যায় ভুগছিলেন।

বাদ আসর পিএমখালী ইউনিয়নের ধাউনখালী নিজ বাড়ি সংলগ্ন পূর্বপাড়া জামে মসজিদ মাঠে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

মাওলানা আবুল হাসান হাটহাজারী মাদরাসার মজলিসে শুরার সদস্য ও শায়খুল ইসলাম আল্লামা শাহ শফীর খলিফাদের অন্যতম। তার মৃত্যুতে জেলাজুড়ে শোকের ছায়া বিরাজ করছে। বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিবৃতি দিয়ে শোক প্রকাশ করা হয়েছে। আল্লামা শাহ আহমদ শফীও শোক জানিয়েছেন।

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী শোকবার্তায় বলেন, আল্লামা আবুল হাসান চট্টগ্রামে কওমি অঙ্গনের একজন শীর্ষ মুরুব্বি, প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ, উম্মাহর দরদী রাহবার ছিলেন। তিনি বহুমুখী গুণের অধিকারী ছিলেন। তার চিন্তা-চেতনা ও প্রজ্ঞা অভিভূত হওয়ার মতো। তিনি ছিলেন কক্সবাজারের একজন দ্বীনি অভিভাবক। তার ইন্তেকালের মাধ্যমে অভিভাবকত্বের জায়গাটিতে যে শূন্যতা তৈরি হয়েছে, তা পূরণ হবার নয়।

আল্লামা আহমদ শফী আরও বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে আমরা বর্ণাঢ্যময় জীবনের অধিকারী, একজন প্রতিভাবান মুখলিস আলেমকে হারিয়ে খুব ক্ষতিগ্রস্ত হয়েছি। এমন একজন আল্লাহপ্রেমিক বিচক্ষণ রাহবারে উম্মত আলেম মনীষীর ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত। মহান আল্লাহর দরবারে আমি তার মাগফিরাত কামনা করছি এবং শোকাহত পরিবার-পরিজন, ছাত্র এবং সহকর্মী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি। দোয়া করি আল্লাহ যেন সবাইকে সবর করার তওফিক দেন।

দেশবরেণ্য দরদী এ আলেমের জন্য আমি মহান আল্লাহর দরবারে মোনাজাত করছি, তিনি যেন তার প্রিয় মুখলিস, আলেম বান্দাকে রহমতের চাদরে আবৃত করে চিরস্থায়ী জান্নাতের মেহমান করে মর্যাদাপূর্ণ স্থান দান করেন।

মাওলানা আবুল হাসানের ইন্তেকালে জেলা নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজও শোক জানিয়েছে। এক শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, মাওলানা আবুল হাসান (রহ.) ছিলেন বহু বুজুর্গের সান্নিধ্যধন্য আধ্যাত্মিক চেতনাসম্পন্ন একজন বিদগ্ধ আলেমেদ্বীন। তিনি অত্যন্ত সাদামাটা জীবনযাপন করতেন। ন্যায়নিষ্ঠা, আমানতদারিতা, দায়িত্বশীলতা, সদালাপচারিতা, ভদ্রতা, অতিথিপরায়ণতা তার অন্যতম চারিত্রিক ভূষণ। সারা জীবন দ্বীনি মাদরাসার খেদমতে নিবেদিত থেকে ইলমে নববির বিকাশধারায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন।

নেতৃবৃন্দ আরও বলেন, তিনি আকাবিরে দেওবন্দের হাতে গড়া ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কক্সবাজার জেলার অন্যতম মুরুব্বি হিসেবে যেকোনো গুরুত্বপূর্ণ ইস্যুতে সুপরামর্শ ও অনুপ্রেরণা দিতেন। একজন সমাজ হিতৈষী একজন আলেম হিসেবেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। বরেণ্য এ আলেমেদ্বীনের ইন্তেকালে আমরা একজন আদর্শ অভিভাবককে হারালাম। আমরা আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

এ সম্পর্কিত আরও খবর