তাৎক্ষণিক ৫ উপায়ে ত্বক ও চুলের উজ্জ্বলতা

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম | 2023-08-30 10:41:56

প্রত্যেকেই ভাল ত্বক ও চুল নিয়ে জন্মগ্রহণ করেন। কিন্তু দুঃখের বিষয় হলো অধিকাংশ মানুষই অবহেলা করে তা নষ্ট করে ফেলে। একটা সময় তারা রাতারাতি তাদের নষ্ট হওয়া ত্বক ও চুলের উজ্জ্বলতা ফিরে পাওয়ার উপায় খোঁজে।

বেশিরভাগ মানুষই সেটা চাই বা চাইবে। তবে বাস্তব সত্য হলো- প্রকৃতি রাতারাতি ফোটে না। একটা ছোট্ট গাছের বীজ থেকেও চারা গজানো, ফুল ফোটা এবং সৌন্দর্য্য ছড়ানোর জন্য পুরো সময় যত্ন নিতে হয়। সেখানে মানুষের ত্বক ও চুল আপনা-আপনি তার সৌন্দর্য্য টিকিয়ে রাখবে এটি চিন্তাও করা যায় না।

তবে এখানে জাদুকরি এবং প্রাকৃতিক কয়েকটি উপায় উল্লেখ করছি। যা মেনে চললে তাৎক্ষণিক আপনার ত্বক ও চুলের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।

পাকা পেঁপের স্ক্রাব

১. অনুজ্জ্বল, তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য:

বরফ, দই এবং চিনির মিশ্রণ দিয়ে ত্বকে ভালো করে মাসাজ করুন। এবার স্লাইস করে কমলা কেটে নিয়ে আলতো করে ঘষুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং পার্থক্য দেখুন।

২. অনুজ্জ্বল ও শুষ্ক ত্বকের জন্য:

পাকা পেঁপে দিয়ে ভালো করে ত্বক মাসাজ করুন। এরপর হালকা ঠান্ডা দুধের সাথে ওটস এবং মধু মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন এবং ত্বকে ভালোভাবে মাখিয়ে রাখুন। এবার ঠান্ডা দুধ এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুলচেরা রোধে কার্যকরী লেবুর স্প্রে

৩. চুলচেরা সমস্যায় ভুগছেন?

সহজ একটি মিশ্রণের স্প্রে ব্যবহার করে চুলের আগা চেরার সমস্যা দূর হবে। দু’টি লেবু স্লাইস করে কেটে দুই কাপ পানিতে সিদ্ধ করুন। পাত্রে পানি অর্ধেক শুকিয়ে যাওয়ার পর তা ঠান্ডা করে একটি বোতলে ঢালুন এবং চুলে স্প্রে করুন। এই মিশ্রণটি নিলে শুধু চুল ঝলমলে করবে না, চুলের আগাচেরা এবং ঝরে পড়া কমাবে।

মসৃণ ও উজ্জ্বল পিঠের জন্য স্ক্রাব

৪. মসৃণ ও উজ্জ্বল পিঠের জন্য:

পিঠ খোলা ব্লাউজ, খোলা পিঠের পোশাক বা চোলি পরার পরিকল্পনা করছেন? কিন্তু পিঠ মসৃণ ও উজ্জ্বল নয়। ফলে দ্বিধায় ভুগছেন? আবার পিঠের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য স্ক্রাবিং করার সময়ও নেই আপনার হাতে! তবে জেনে নিন সহজ ও ঘরোয় একটি উপায়!

এক কাপ সামুদ্রিক লবণ, আধা কাপ জলপাই তেল এবং ৫/৬ ফোঁটা চন্দন তেল দিয়ে ভালোভাবে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি কাঁচের জারে সংরক্ষণ করুন। প্রয়োজন অনুযায়ী পিঠ বা শরীরের অন্যান্য স্থানে স্ক্রাব করুন। কিছুক্ষণ পর ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

ক্যামোমাইল টি

৫. সহজে দূর করুণ চোখের নিচের কালো দাগ:

হঠাৎ দু’এক রাত ভালো ঘুম হয়নি? অথবা কোন কারণে কিছুটা অবসাদে ভূগছেন? এরপর আয়নার সামনে দাঁড়ালেই দেখবেন চোখের নিচে কালো দাগ! যা মুখের সৌন্দর্য্য নষ্ট তো করেই, পাশাপাশি মুখে বয়সের ছাপ ফেলে! তবে খুব সহজেই ঘরোয়া উপায়ে দাগ দূর করা সম্ভব।

ব্যবহৃত ক্যামোমাইল টি ব্যাগ ফ্রিজে রেখে দিন। এরপর অর্ধেক শসা কুচি করে চোখের চারপাশে মাসাজ করুন। এবার ফ্রিজে রাখা টি ব্যাগ চোখের উপরে নিয়ে ১০ মিনিট শুয়ে থাকুন। আপনার চোখের সৌন্দর্য্যের তাৎক্ষণিক পার্থক্য দেখতে পাবেন।

এ সম্পর্কিত আরও খবর