পা ফাঁটা রোধে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 14:15:37

হাত এবং মুখের মতো পায়েরও আদ্রতা দরকার। শীতের মৌসুমে ত্বকের অতিরিক্ত হাইড্রেশন প্রয়োজন হয়। শীতের সময় পা ফাঁটার সমস্যায় অনেকেই ভোগেন। এটি শুধু বাজে দেখায় না সময়মত চিকিৎসা না করলে গভীর ফাটল, লালভাব, ফোলাভাব এবং ব্যথা হতে পারে। এই শীতে পা ফাঁটা রোধ করতে কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে পারেন।

মলম বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন:

পা ময়শ্চারাইজড রাখতে মলম বা লোসন ব্যাবহার করতে পারেন। লোসন বা মলম ব্যবহার ত্বককে সুস্থ রাখতে সহায়তা করতে পারে। গোসলের পরপরই পায়ে ময়েশ্চারাইজার / মলম লাগিয়ে মোজা দিয়ে ঢেকে দিন। এছাড়াও, দিনে বা যখনই প্রয়োজন হয় লোসন ব্যবহার করুন।

ত্বক এক্সফোলিয়েশন করবেন না:

শুষ্কতা অব্যাহত থাকলে পা ফাঁটা শুরু হয়। পায়ের ফাঁটোলে ময়লা এবং মৃত ত্বকের পরিমাণ বেশি জমা হয়। হালকা গরম পানিতে সাবান মিশিয়ে পা ভিজিয়ে রাখতে পারেন। এটি কমপক্ষে ১৫-২০ মিনিটের জন্য রাখুন। পরে মৃত ত্বকের কোষ থেকে মুক্তি পেতে পা সঠিকভাবে স্ক্রাব করুন।

হালকা গরম পানিতে সাবান মিশিয়ে পা ভিজিয়ে রাখতে পারেন।
হালকা গরম পানিতে সাবান মিশিয়ে পা ভিজিয়ে রাখতে পারেন। ছবি: সংগৃহীত

ইপ্সম সল্ট:

ইপ্সম সল্ট, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল (ল্যাভেন্ডার, ইউক্যালিপটাস বা মেন্থল) দিয়ে গরম পানিতে পা ভিজিয়ে রাখুন। এটি আপনার পা সুস্থ রাখতে সহায়তা করবে।

অ্যালোভেরা জেল লাগান:

অ্যালোভেরা জেলের অনেক সৌন্দর্য সুবিধা রয়েছে। এটি অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত। প্রথমে পা সঠিকভাবে পরিষ্কার করে অ্যালোভেরা জেল প্রয়োগ করুন। ভালো ফল পাবেন।

যদি অবস্থার অবনতি ঘটে বা গভীর ফাটল কিংবা রক্তপাত লক্ষ্য করেন তবে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

এ সম্পর্কিত আরও খবর