হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে শুষ্ক ত্বক! রোধ করবেন যেভাবে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 04:06:40

মুখের মতো হাতেরও নিবিড় যত্নে প্রয়োজন হয়। করোনা মহামারী কারণে বার বার হাত ধোয়া এবং অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করার ফলে হাত রুক্ষ, ফাঁটা ত্বক এবং নখকে দুর্বল করে দিচ্ছে। অ্যালকোহলের পরিমাণের কারণে হাতে থাকা প্রাকৃতিক তেল সহজেই নষ্ট হয়ে যাচ্ছে। এর অর্থ এই নয় যে স্যানিটাইজিং বন্ধ করবেন। সুরক্ষিত থাকতে স্যানিটাইজ করা অপরিহার্য। তবে হাতকে নরম এবং নমনীয় রাখতে অনেক কিছু করতে পারেন। জেনে নিন কীভাবে হাত সুরক্ষিত রাখার সাথে সাথে নরম ও কোমল রাখবেন।

গরম পানি ব্যবহার করুন

হাত ধোয়ার জন্য সাবান দিয়ে হালকা গরম পানি ব্যবহার করুন। দিনে একাধিকবার হাত ধোয়া হয়ে গেলেও ময়শ্চারাইজ এবং হাইড্রেটেড রাখার জন্য বিভিন্ন ময়শ্চারাইজ ক্রিম ব্যবহার করুন।

হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন

কাজ করার সময় হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন। যেহেতু থালা বাসন ধোয়া এবং মেঝে মোছার মতো অনেক কাজ এড়ানো যায় না তাই এগুলো করার সময় রাবারের গ্লাভস ব্যবহার করতে পারেন। কেননা জীবাণুনাশক জীবাণুর বিরুদ্ধে কার্যকর, তবে সেগুলো হাতের জন্য কঠোর হতে পারে।

হাতের আর্দ্রতা বজায় রাখুন

ঘুমানোর আগে হ্যান্ড ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হাতের পুষ্টির জন্য আপনার ত্বকের রুটিনে হ্যান্ড ক্রিম যুক্ত করুন। যদি হাত এক মিনিট বা তার পরেও শুষ্ক বোধ করে তবে আবার প্রয়োগ করুন।

এ সম্পর্কিত আরও খবর