ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধনে গারো পোশাক

সাজসজ্জা, লাইফস্টাইল

হ্যাপী রাংসা, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 14:15:36

সুদিনা রেমা। SOSU by Sudina এর ডিজাইনার ও কর্ণধার। জাতিতে গারো। গারো পাহাড়ের পাদদেশ গোসাইপুর গ্রামে তার জন্ম। পাহাড়ের গণ্ডি পেরিয়ে ২০০৩ সালে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায়। গ্রাফিক ডিজাইন নিয়ে পড়াশোনা শেষ করেছেন। বর্তমানে তিনি গারোদের ঐতিহ্যবাহী পোশাকসহ অন্যান্য পোশাকে ভিন্নতা ও নতুনত্ব নিয়ে কাজ করছেন ।

এই ডিজাইনের দাকমান্দাটি কেউ চাইলে পেছনের গাউনটি খুলে পরতে পারবেন, ছবি: অনিক

নজরকারা, নান্দনিক এবং ঐতিহ্যবাহী কনের পোশাক তৈরি করেন সুদিনা। গারো ঐতিহ্যকে ধরে রাখার প্রচেষ্টায় দাকমান্দার আবেদন এতটুকু নষ্ট না করেও বিয়ের সাজে আধুনিক ফ্যাশনের স্পর্শ আনতেই ওয়েডিং দাকমান্দার ডিজাইন করা হয়েছে। তার ডিজাইন করা পোশাক গারোদের কাছে তো  বটেই, বাঙালিদের কাছেও জনপ্রিয় হয়ে উঠছে।

আবার ট্র্যাডিশনের পাশাপাশি প্রাধান্য দেওয়া হয় চলতি ফ্যাশন আর চিন্তা ভাবনাকেও । যেখানে ডানা মেলেছে দ্যুতিময়, সুন্দর, স্বকীয়তা।

গাউনের আদলে তৈরি ‘দাকমান্দা গাউন’

ইদানিং গারোরা বিয়ের পোশাকের পাশাপাশি শাড়ি ও গাউনকে পছন্দের তালিকায় রাখেন। বিয়ের কনেদের এইসব চিন্তা মাথায় রেখেই শাড়ি বা গাউন ছাড়াও গারো পোশাকে ব্রাইডাল লুক আনতে সুদিনা বেছে নিয়েছেন দাকমান্দার ব্রাইডাল ড্রেসটি। তার দাকমান্দায় আকর্ষণ হিসাবে যোগ করা হয়েছে চুমকি, পুঁতি, জরি, গ্লিটার ও গ্লাসওয়ার্ক ইত্যাদি।

তার ডিজাইনের দাকমান্দাটি কেউ চাইলে পেছনের গাউনটি খুলে শুধু মাত্র দাকমান্দা টপস দিয়ে পরতে পারবেন যে কোন অনুষ্ঠানে।


নতুন প্রজন্মের ফ্যাশনপ্রেমিদের কাছে এখন কাপল ড্রেস খুবই জনপ্রিয়। তাই তাদের কথা মাথায় রেখে তাদের জন্য তৈরি করেন কাপল ড্রেস।

বার্তা২৪.কমকে সুদিনা রেমা বলেন, মানুষ চায় নতুন কিছু করতে। আধুনিকতা ও ঐতিহ্যের সাথে গাউনের আদলে তৈরি করেছেন ‘দাকমান্দা গাউন’। বুনন শৈলীর সাথে আধুনিকতাকে মিলিয়ে এক অপূর্ব শিল্প এই দাকমান্দা গাউনের।

ব্রাইডমেটসহ সুদিনার তৈরি ব্রাইডাল গাউন

তিনি বলেন, নিজস্বতা, আধুনিকতা, নৈপুণ্য ও ঐতিহ্যকে বজায় রেখে ব্রাইডাল পোশাক এবং চমৎকার কিছু ড্রেস তৈরি করার চেষ্টা করছি। গারোদের ঐতিহ্যবাহী পোশাক দাকমান্দা। দাকমান্দা শুধু একটি পোশাকই নয়, এটি একটি স্বতন্ত্র শিল্প সমৃদ্ধ ঐতিহ্য। নিজেদের ঐতিহ্য নিজেদেরই ধারণ করতে হবে।

তিনি আরও বলেন, আমি সবসময় দাকমান্দা নিয়ে কাজ করতে চেয়েছি। কারণ গারোদের সবচেয়ে ঐতিহ্যবাহী পোশাকের স্টাইলে নতুনত্ব আনা যায়।

রংতুলির মাধ্যমে নিজস্ব সংস্কৃতি

এছাড়াও আমি রংতুলিতে নিজ হাতে শিল্পীর সত্ত্বাকে ফুটিয়ে তোলার চেষ্টা করছি পোশাকের মাধ্যমে। সুন্দর আর্ট, ডিজাইন, দেখতে যেন হয় মনোমুগ্ধকর। বিভিন্নভাবে নিজের ঐতিহ্যকে তুলে ধরার চেষ্টা করছি।


SOSU by Sudina- পেজের মাধ্যমে সুদিনা রেমার নিজস্ব ডিজাইনে বৈচিত্র্যময় এই কালেকশনে গাউন, শাড়ি, দাকমান্দা টপস, বেবি ড্রেস, মাস্কসহ গারোদের যাবতীয় পোশাক পাওয়া যাবে।

ঐতিহ্যবাহী পোশাকে সপরিবারে ডিজাইনার সুদিনা রেমা

ছেলে, মেয়ে, সংসার সামলিয়ে নিজের ডিজাইনে তৈরি করে চলেছেন নতুন নতুন দাকমান্দার ব্রাইডাল পোশাকসহ অন্যান্য পোশাক। ভবিষ্যতে তার ইচ্ছে বড় পরিসরে নিজের ঐতিহ্য নিয়ে কাজ করার।

সবশেষে তিনি বলেন, গারো জনগোষ্ঠী যেন তাদের ঐতিহ্য, নিপুণ কারুকাজকে প্রকৃতির মতোই উদ্ভাবিত করে সারা বিশ্বময়।

ফেসবুক পেজ লিঙ্ক: https://www.facebook.com/profile.php?id=100054295326345

এ সম্পর্কিত আরও খবর