রুক্ষ চুল বাগে আনতে ভরসা রাখুন অ্যালোভেরায়

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-15 08:17:49

ত্বকের যেমন যত্নের প্রয়োজন, তেমনই খেয়াল রাখতে হবে চুলেরও। সূর্যের আলো, ধোঁয়া, দূষণে ত্বকের মতো চুলের স্বাস্থ্যও ক্রমশ খারাপ হতে থাকে। চুল রুক্ষ হয়ে যায়, চুল পড়ার সমস্যাও বেড়ে যায়। চুলের জেল্লাও কমে এভাবেই। তাই বার বার পার্লারে গিয়ে চুলের যত্ন নেওয়া সহজ নয়। তবে অ্যালোভেরার ওপর ভরসা রাখলে কিন্তু চুলেও আসবে জেল্লা। চুলের যত্নে কীভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা?

দই ও অ্যালোভেরা

চুলের জেল্লা ধরে রাখতে দু’ চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে দিন এক চামচ অ্যালোভেরা জেল। এই মিশ্রণ প্রায় দশ মিনিট ধরে মাথার ত্বকে মালিশ করে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল।

অ্যালোভেরা ও ডিম

একটি পাত্রে ডিমের কুসুম ও দু’চামচ অ্যালোভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। প্যাকটি চুলে মেখে আধঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া রোধ করতে এই প্যাক বিশেষ কার্যকর।

মধু, নারকেল তেল ও অ্যালোভেরা

শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের জেল্লা আনতে এই মিশ্রণটির জুড়ি মেলা ভার। এক চামচ মধু, দু’ চামচ নারকেল তেল ও দু’ চামচ অ্যালোভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আধঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে নিন। আধঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল।

এ সম্পর্কিত আরও খবর