ওজন কমাবে কাঠবাদাম

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-19 10:44:44

বাদাম পছন্দ করেন না, এমন মানুষ খুব একটা খুঁজে পাওয়া যাবে না। আমাদের অনেকেই ভেজানো কাঠবাদাম, আখরোট কিংবা কাজুবাদাম খেয়ে দিন শুরু করেন। তবে অনেকেই কাঠবাদাম পছন্দ করে না। কিন্তু পুষ্টিগুণের পাশাপাশি হার্ট ভালো রাখতে ও ওজন কমানোর ক্ষেত্রে বিশেষ উপকরী কাঠবাদাম।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ অবেসিটিতে- প্রকাশিত এক গবেষণা অনুসারে কাঠবাদামে রয়েছে ৩৯ শতাংশ ফ্যাট। এ ফ্যাট স্বাস্থ্যকর, যা হৃৎপিণ্ডের স্বাস্থ্যও ভালো রাখে। 

সাম্প্রতিক এক গবেষণা বলছে, দ্রুত মেদ ঝরাতে শরীরচর্চার পাশপাশি ডায়েটে কাঠবাদাম রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু ওজন ঝরানোই নয়, কার্ডিয়োমেটাবলিক স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে এই বাদাম। যারা ‘এনার্জি রেস্ট্রিকটেড ডায়েট’ করেন তারা নিয়মিত কাঠদাবাম খেয়ে নিজেদের প্রায় ৭ কিলেগ্রাম ওজন ঝরাতে সক্ষম হয়েছেন। ১০০ জনেরও বেশি মানুষের উপর প্রায় ৯ মাস ধরে করা সমীক্ষায় এই ফল পাওয়া গেছে। 

গবেষকরা বলছেন, কাঠবাদামে রয়েছে প্রোটিন, ফাইবার, ভিটামিন এবং প্রয়োজনীয় খনিজে ভরপুর। এতে আছে স্বাস্থ্যকর ফ্যাটও। কাঠাবাদাম হলো মোনো এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের উৎস। নিয়মিত ৪৫ গ্রাম কাঠবাদাম খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা সহজ হয়।

এ সম্পর্কিত আরও খবর