ঠান্ডা লেগে কান ব্যথা হলে কি করবেন!

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-05 19:24:29

শীতের এ সময়ে জ্বর-সর্দি, গলাব্যথার পাশাপাশি কানেও ব্যথা হয়ে থাকে। অনেক সময় দেখা যায় রাতে হঠাৎ ঘুমের মধ্যে কানে প্রচণ্ড ব্যথা শুরু হয়ে গেছে। শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ এই সমস্যায় ভুগে থাকেন। মধ্যকর্ণের এমন সংক্রমণকে চিকিৎসা বিজ্ঞানের ভাষার বলে ‘অটাইটিস মিডিয়া’।

কানের ব্যথায় মানুষ কানে কম শুনতেও থাকে। তবে এই সংবেদনশীল অঙ্গের যত্ন নিতে ভুলে যান বেশিরভাগ মানুষই। মস্তিষ্ক, চোখ, মুখ, নাকের মতই কানও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অভ্যন্তরীণভাবে সংযুক্ত এই অঙ্গের ব্যথা শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়ে। তাতে আরও সমস্যা বেড়ে যায়। আয়ুর্বেদ অনুসারে, শীতকালে বা যখন ব্যাকটেরিয়া, ভাইরাস বা ছত্রাক অভ্যন্তরীণ, মধ্য বা বাইরের কানে আটকা পড়ে যায় তখন কানের সংক্রমণ (Infections of Ear) হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু উপায় রয়েছে, যার ফলে আপনি আরাম পাবেন চটজলদি।

তুলসী পাতা
তুলসী পাতা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং ইমিউনোমোডুলেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। কানের ব্যথা ও সংক্রমণ উপশম করতে সাহায্য করে। কানের ব্যথা থেকে উপশম পেতে কয়েকটি তুলসী পাতা পিষে নিন। এবার এর রস ছেঁকে এক থেকে দুই ফোঁটা কানে দিন।

ছবি: সংগৃহীত 

লবঙ্গের তেল

লবঙ্গ তেলের ব্যথা উপশমকারী হিসেবে দারুণ কাজ করে। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, তাই বিশেষজ্ঞরা কানের ব্যথা নিরাময়ে এটি ব্যবহার করার পরামর্শ দেন। এক চামচ তিলের তেলে একটি লবঙ্গ দিয়ে গরম করুন ও ঠান্ডা হতে দিন। তেল ছেঁকে একটি পরিষ্কার পাত্রে সংরক্ষণ করতে পারেন। যে কানে সংক্রমণ হয়েছে,সেই কানে ১ থেকে ২ ফোঁটা গরম তেল দিন।

অলিভ অয়েল
বিশেষজ্ঞদের মতে, আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) অলিভ অয়েলকে হালকা থেকে মাঝারি কানের ব্যথার জন্য একটি ঘরোয়া প্রতিকার হিসাবে কার্যকর বলে মনে করে। এক চা চামচ অলিভ অয়েল গরম করে ঠান্ডা হতে দিন। আক্রান্ত কানে ১ থেকে ২ ফোঁটা তেল দিন। আরাম পাবেন।

ছবি: সংগৃহীত

টি ট্রি অয়েল

চা গাছের তেলে রয়েছে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, যা কানের ব্যথার জন্য অত্যন্ত কার্যকর। এক টেবিল চামচ অলিভ অয়েল, তিলের তেল বা নারকেল তেলের সঙ্গে এক বা দুই ফোঁটা চা গাছের তেল মিশিয়ে নিন। তেল ভালো করে মিশিয়ে কানে ১ থেকে ২ ফোঁটা দিন। ব্যবহারের আগে তেলের তাপমাত্রা পরীক্ষা করতে ভুলবেন না।

আদা, রসুনের রস
যদি কানের চারপাশে ব্যথা বা যন্ত্রণা অনুভব করেন তবে রসুন এবং আদার মতো প্রদাহবিরোধী বৈশিষ্ট্যযুক্ত মশলা ব্যবহার করতে পারেন। এগুলো শুধু ফোলাভাব কমায় তাই নয়,কানের ময়লা দূর করতে এবং কানের ব্যথা কমাতেও সাহায্য করে। ৩ কোয়া রসুন গরম করে তাতে এক চিমটি লবণ মিশিয়ে একটি কাপড়ে রেখে কানের ব্যথার অংশে চেপে রাখুন। এ ছাড়া, আপনি যদি আদা ব্যবহার করেন, তাহলে তাজা আদার টুকরো পিষে ও তার থেকে রস বের করুন। এরপর ছেঁকে নিয়ে আক্রান্ত কানের কাছে ত্বকে লাগান, আরাম পাবেন।

এ সম্পর্কিত আরও খবর