অফিস ডেস্ক সাজানোর সাতকাহন

সাজসজ্জা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-30 10:49:13

বাড়ির চেয়েও অনেকেই বেশি সময় কাটান অফিসের ডেস্কে। তাই ডেস্কটাকে নিজের মত সাজানো উচিত। এতে কাজের প্রতিও আগ্রহ বাড়বে।

ফাইল, পেপার ক্লিপ, পেনসিল, প্যাড। সবগুলোই অফিসের দৈনন্দিন কাজের জন্য জরুরি। কিন্তু এগুলো যদি ডেস্কের উপরে ছড়ানো ছিটানো অবস্থায় থাকে তাহলে একদমই ভালো দেখায় না, সাথে সাথে কাজের ক্ষেত্রে ব্যঘাতো ঘটে। তাড়াহুড়োর মাঝে প্রায়ই গুলিয়ে যায় সব কিছু। চোখের সামনে থাকা সত্ত্বেও জিনিসগুলো ঠিক মত খুজে পাওয়া যায় না। তাই ব্যক্তিগত ঘর যেমন আপনি গুছিয়ে রাখেন সুন্দর ভাবে, তেমনই জরুরি অফিসে নিজের পরিসরটুকু সাজিয়ে রাখা। কারণ আপনার ডেস্ক নিতান্তই আপনার।

অনেক সময়ে আমরা যতটা না সময় বাড়িতে কাটাই, তার চেয়ে অনেক বেশি সময় কাজের ব্যস্ততায় অফিসে কাটাতে বাধ্য হই। তাই যদি অফিসেই নিজের ছোট পরিসরকে মনের মতো করে সাজিয়ে রাখা যায়, তা হলে সেটা যেমন রুচির পরিচায়ক হবে, তেমনই কাজের জিনিস খুঁজে পেতেও হয়রানি হবে না।

• প্রথমেই দরকার সমস্ত জিনিস সরিয়ে ফেলে ডেস্ক গুছোনো। অফিসের ফাইলগুলো যদি বিষয়ভিত্তিক ভাবে অথবা বর্ণমালা অনুসারে সাজিয়ে রাখতে পারেন, তাহলে খুঁজে পেতে সুবিধা হবে।


• ল্যান্ডফোনের পাশেই একটা ছোট্ট সুদৃশ্য ট্রে রাখতে পারেন। সেখানে সাজিয়ে রাখতে পারেন পেপার ক্লিপ, পেন, পেনসিল, প্যাড, স্টেপলার, কালারিং নোট পেপার ইত্যাদি। অথবা অনলাইন কিংবা দোকান থেকে কিনে আনতে পারেন ডেস্ক অর্গানাইজার। এতে ফোনে কথা বলতে বলতে দরকারি তথ্য লেখার জন্য কাগজ-পেন খুঁজতে অসুবিধা হবে না।

• নিজের ডেস্কে কৃত্রিম বোর্ড লাগিয়ে অন্য রঙে রাঙানোর ব্যবস্থা থাকলে বেছে নিতে পারেন কোনও থিম রং। কালো-হলুদ কিংবা ধূসর-গোলাপি রঙে সাজাতে পারেন আপনার ডেস্ক। কিন্তু সেই ব্যবস্থা না থাকলে কালারিং টেপ কিংবা ওয়াশি টেপ লাগিয়ে নিতে পারেন ডেস্কের ধারগুলোয়।

• ডেস্কের সঙ্গে মানানসই কোনও চেয়ার আনতে পারেন। নানা ধরনের রিভলভিং কিংবা কাঠের চেয়ারের রং বাছতে পারেন ডেস্কের রঙের সঙ্গে মিলিয়ে।

• অনেক অফিসেই রাতের শিফটে কাজ করতে হয়। এজন্য ডেস্কে পছন্দ মতো আলো বা ল্যাম্পশেডের ব্যবস্থা রাখতে পারেন। চাপের সঙ্গে সঙ্গে চোখকে আরাম দেওয়ার জন্য সেই আলোই যথেষ্ট।

• অফিসে কাজ করতে গিয়ে ঘন ঘন চা-কফি খাওয়ার অভ্যাস প্রায় অনেকেরই আছে। সে ক্ষেত্রে ডেস্কে রাখার জন্য ব্যক্তিগত কফি মগ রাখা জরুরি। ক্যামেরার লেন্স কিংবা কার্টুনের মুখের আকারে কফিমাগ বা কাচের পানির বোতল- এগুলো রাখতে পারেন আপনার পছন্দ মেনেই।


• প্রায় প্রতি ডেস্কের পাশেই একটা করে বড় বোর্ড রাখা থাকে। জরুরি তথ্য লিখে রাখার পাশাপাশি সেই বোর্ডকে সাজাতে পারেন নতুন ভাবে। কালার পেনসিল কিংবা রঙিন টাসল ঝুলিয়ে রাখতে পারেন বোর্ডে।

• এক পাশে লাগাতে পারেন ছোট্ট একটা ডার্ট বোর্ড। বিরক্তির সময়ে সেই ডার্ট বোর্ড কিংবা স্ট্রেস রিলিফ বল আপনাকে কাজের স্রোত ফিরিয়ে আনতে সাহায্য করবে।

• এক টুকরো সবুজের ছোঁয়াও অফিসের ডেস্কে রাখা জরুরি। লিথপ, ক্যাকটাস অথবা ছোট কোনও গাছ রাখতেই পারেন নিজের ডেস্কে।

• অনেকেরই কাজ করতে করতে টুকিটাকি খাবার খাওয়ার অভ্যাস থাকে। তার জন্য ছোট ছোট জারে ড্রাই ফ্রুটস রেখে দিতে পারেন ডেস্কের একপাশে। এতে যেমন খিদে মিটবে, তেমনই স্বাস্থ্যের দিকে নজরও রাখা হবে।

• স্টিকি নোটে মজাদার কথা, ডেইলি রুটিন লাগিয়ে রাখতে পারেন ডেস্কের দেওয়ালে। আবার ল্যান্ডফোন বা অন্যত্র গুগলি আই লাগিয়ে সেগুলোকে দিতে পারেন মজার চেহারা।

যে জায়গায় বসে কাজের সূত্রে দিনের প্রায় ১০-১২ ঘণ্টাই কেটে যায়, সেই জায়গাতেও রাখতে পারেন নিজের হাতের শৈল্পিক ছোঁয়া। মন ভাল তো থাকবেই, অফিসে কাজের মানও ভাল হবে।

 

তথ্যসূত্র- আনন্দ বাজার

এ সম্পর্কিত আরও খবর