নতুন বছরে প্রতি মাসে একটি কাজ (শেষ পর্ব)

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-27 02:21:54

নতুন বছরকে স্বাগত জানানোর জন্য তড়িঘড়ি করে কোন প্রস্তুতি না নিয়ে, প্রতিটি মাসের জন্য একটি করে কাজকে বেছে নিতে হবে। গত পর্বে প্রথম ছয় মাসের জন্য ছয়টি কাজের কথা জানানো হয়েছিল। আজকের শেষ পর্বে জেনে নিন বাকি ছয় মাসের জন্য কোন কাজগুলোকে রাখা হয়েছে।

জুলাই: ফল ও সবজি

fruit

ফ্রেশ ফল ও সবজিকে যত বেশি রাখা যাবে খাদ্যাভ্যাসের তালিকায়, তত বেশি সুস্থ থাকা সম্ভব হবে। কিন্তু অভ্যাসটি গড়ে তোলা সহজ কিছু নয়। এক-দুই দিনে এই অভ্যাসটি রপ্ত করা সম্ভব নয়। পুরো জুলাই মাসটিকে এই অভ্যাসটি গড়ে তোলার জন্য রাখতে হবে। কীভাবে খাদ্যাভ্যাসে পর্যাপ্ত পরিমাণ ফল ও সবজি রাখা সম্ভব হবে, তার কৌশলগুলো সম্পর্কে জানতে হবে। অস্বাস্থ্যকর খাবারের বাইরে ফল ও সবজিকে রাখতে হবে বেশি।

আগস্ট: চলাফেরা করা

এই মাসে চলাফেরার দিকে নজর দিতে হবে। এই চলাচফেরা বলতে প্রতিদিনের অভ্যাসের সাথে হাঁটাচলার মাত্রাকে বাড়িয়ে নেওয়া বোঝানো হচ্ছে। লিফট ব্যবহারের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করতে হবে, যে দূরত্বে পৌঁছাতে রিকশা প্রয়োজন, সেখানে হেঁটে যাওয়ার অভ্যাস করা, প্রতিদিন সকালে আধা ঘণ্টা আগে উঠে বাড়ির আশেপাশে হাঁটাচলা করা- ব্যস এইতো। এই অভ্যাসটুকুই শরীর ও মনের উপর অনেকখানি প্রভাব ফেলবে।

সেপ্টেম্বর: লেখালেখি

একদম কোন কিছুই যদি লিখতে না পারেন তবে বইয়ের লাইন হাতে লেখার চেষ্টা করুন। অথবা দুই লাইনের কবিতা, বাসে ঘটা কোন ঘটনা, কোন আনন্দ বা দুঃখের অভিজ্ঞতা। যাই হোক না কেন, লেখার অভ্যাসটি ক্রিয়েটিভি বাড়াতে অনেক জরুরি। শুধু ক্রিয়েটিভির জন্যেই নয়, মনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্যেও লেখালেখি উৎকৃষ্ট একটি মাধ্যম।

অক্টোবর: উপন্যাস পড়া

read

যারা নিয়মিত বই পড়েন তাদের জন্য এই কাজটি খুবই সহজ। কিন্তু যাদের বই পড়ার অভ্যাস খুব একটা নেই, এই মাসে এসে একটি হলেও বই পড়ার প্রস্তুতি নিন। সবচেয়ে ভালো হবে নন-ফিকশন বই পড়া। এতে করে অন্যের জীবন, সংগ্রাম, উঠে দাঁড়ানোর গল্প সম্পর্কে জানা যায়। যদি বই পড়ার প্রতি আগ্রহ দ্রুত চলে যায় তবে ছোট বই বেছে নিতে হবে।

নভেম্বর: কৃতজ্ঞতা প্রকাশ

এটা যতটাই গুরুত্বপূর্ণ, ঠিক ততটাই অবহেলিত একটি বিষয়। নিজের জীবন ও চারপাশের বহু কিছুর জন্যেই কৃতজ্ঞতা প্রকাশ করা যায়। বিশুদ্ধ পানি পান করতে পারছি, সুস্থভাবে চলাফেরা করতে পারছি, বাবা-মায়ের সাথে কথা বলতে পারছি বা প্রতিদিন দেখা হচ্ছে, পছন্দের খাবার রেঁধে খেতে পারছি, এমন অসংখ্য ছোট-বড় বিষয় জীবনের জন্য আশীর্বাদস্বরূপ হয়ে দেখা দেয়। কৃতজ্ঞতা জানানো যেতে পারে প্রিয় মানুষগুলোকে, সৃষ্টিকর্তাকে। মন খুলে নিজের ভালোলাগাকে কৃতজ্ঞতার মাধ্যমে প্রকাশ করার ধরণটি এই মাসে এনে দিতে পারে অনাবিল মানসিক প্রশান্তি।

ডিসেম্বর: বিগত মাসের অভ্যাসকে স্থায়ী করা

বছরের একদম শেষ মাসে আলাদাভাবে কোন অভ্যাস বা কাজের কথা বলা হবে না। তবে বিগত ১১টি মাস যাবত যে অভ্যাসগুলোজকে সময় নিয়ে গড়ে তোলা হয়েছে, পালন করা হয়েছে, সেগুলোকে পাকাপোক্ত করার জন্য কাজ করতে হবে। প্রতিটি কাজই আলাদ আলাদাভাবে জীবনের উপরে ইতিবাচক প্রভাব ফেলতে সাহায্য করবে।

আরও পড়ুন: নতুন বছর শুরু হোক সাধারণ ‘রেজ্যুলিউশন’ নিয়ে

এ সম্পর্কিত আরও খবর