জাংকফুডের ক্ষতিকর প্রভাব দূর করতে পাঁচ করণীয়

স্বাস্থ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 14:29:40

যে খাবার যত বেশি সুস্বাদু, সে খাবার তত বেশি ক্ষতিকর।

কথাটা কিন্তু খুব সত্যি। চীজ বার্গার, ফ্রেন্স ফ্রাইস, পিৎজা, পাস্তা কিংবা সিঙ্গারা সমুচা খেতে যতটা দারুন, ততটাই অস্বাস্থ্যকর। এই সকল জাংকফুড কিংবা ফাস্টফুড স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও এড়িয়ে যাওয়া কষ্টকর হয়ে যায়।

হাই ক্যালোরি, হাই ফ্যাট, কৃত্তিম রঙ ও ফ্লেভার, রিফাইন্ড কার্ব তথা শর্করা ও টেস্টিং সল্টের মতো ক্ষতিকর উপাদানের প্রাচুর্য শরীরে নেতিবাচক প্রভাব তৈরি করে। নিয়ম মেনে খাওয়াদাওয়া করা হলেও প্রায়শই এইসব জাংকফুড খাওয়া হয়। সেক্ষেত্রে কীভাবে শরীরের নেতিবাচক প্রভাব দূর করা যাবে সেটাই জেনে রাখুন আজকের ফিচার থেকে।

প্রচুর পানি পান করতে হবে

জাংকফুডে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। যা শরীরে পানিশূন্যতা তৈরি করে ও ইলেক্ট্রোলাইটের অসামঞ্জস্যতা আনে। যার ফল স্বরূপ শরীরে পানি আসে ও ফুলে যাওয়া শুরু করে। এমতবস্থায় বেশি করে পানি পান করা আবশ্যক। পানি শরীরের ক্ষতিকর পদার্থকে বের করে দিতে ও শরীরে পানির চাহিদা পূরণ করতে কাজ করে। যেদিন জাংকফুড খাওয়া হবে, সেদিন পানি পানের মাত্রাও কিছুটা বাড়িয়ে দিতে হবে।

আরো পড়ুন: সুস্বাস্থ্যের জন্য আঁশযুক্ত এই খাবারগুলো খেতে হবে প্রতিদিন

খেতে হবে আঁশযুক্ত খাবার

আঁশযুক্ত খাবার পাকস্থলিস্থ খাবার দ্রুত পরিপাক হতে সাহায্য করে। জাংকফুড খাওয়া হলে তার পরবর্তি সময়ে আঁশযুক্ত খাবার খেতে হবে। যার ফলে শরীর থেকে জাংকফুড ও তার ক্ষতিকর প্রভাব দ্রুত বের হয়ে যেতে পারবে। আশযুক্ত ফল, সবজী ও দানাদার খাবার স্বাস্থ্যের জন্য উপকারি। এছাড়া বিকালের নাস্তা কিংবা হুটহাট ক্ষুধাভাব দেখা দিলেও জাংকফুড না খেয়ে আঁশযুক্ত খাবার খাওয়ার চেষ্টা করতে হবে।

স্বাস্থ্যকর প্রোটিনযুক্ত খাবার গ্রহণ

দুধ কিংবা দুগ্ধজাত কোন খাবার নয়, মাছ ও মাংস খেতে হবে এক্ষেত্রে। মাছ ও মাংসের স্বাস্থ্যকর প্রোটিন সহজেই পরিপাক হয়ে যায়। এছাড়া মাছে থাকে প্রচুর পরিমানে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা জাংকফুড খাওয়ার ফলে শরীর ফুলে যাওয়া কিংবা পেটে প্রদাহ দেখা দেওয়া প্রতিরোধ করে।

আরো পড়ুন: কেন খাবেন আদা?

খাবারে রাখতে হবে আদার আধিক্য

জাংকফুড খাওয়ার ফলে শরীরের ফোলাভাব, প্রদাহ ও পরিপাক ক্রিয়ার সমস্যা কমাতে সাহায্য করে আদা। আদা চা কিংবা আদাযুক্ত সালাদ শরীরে ট্রাইগ্লিসারাইদের মাত্রা কমিয়ে আনে। এছারাও রক্তচাপ ও হৃদযন্ত্রের কার্যকারীতার জন্যে দারুন উপকারি উপাদান হলো আদা।

সাথে পান করতে হবে গ্রিন টি

একদম শুরুতেই বলা হয়েছিল জাংকফুড খাওয়ার ফলে অনেক হাই ক্যালোরি গ্রহণ করা হয়। যা দ্রুত ওজন বাড়িয়ে দেয়। এই প্রভাবকে কাটাতে চাইলে পান করতে হবে গ্রিন টি। গ্রন টির অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান জাংকফুডের ক্ষতিকর প্রভাবকে কমিয়ে আনে এবং কোলেস্টেরলের মাত্রা নামাতে সাহায্য করে।  

এ সম্পর্কিত আরও খবর