অ্যান্টি এইজিং পণ্য নির্বাচনে খেয়াল রাখুন ৬ বিষয়ে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 10:17:37

বয়সের সাথে সাথে পরিবর্তন আসে ত্বকের যত্নে ও পণ্য নির্বাচনেও। তিরিশের পর থেকেই ত্বক বয়সজনিত ভাব দেখা দেওয়া শুরু হয়। এ কারণে রূপ বিশেষজ্ঞ ও চর্মরোগ বিশেষজ্ঞরা পরামর্শ দেন এ সময় থেকেই অ্যান্টি এইজিং পণ্য ব্যবহারের। তবে কোন পণ্য ব্যবহার না করা ত্বকের জন্য যতটা ক্ষতির কারণ হতে পারে, যেনতেন পণ্যের ব্যবহার তার চাইতে বেশি ক্ষতি করতে পারে ত্বকের। এমন পণ্য নির্বাচনে তাই কিছু জরুরি বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন।

১. শুষ্ক ত্বক ও রোদের আলো ত্বকে বলীরেখা দেখা দেওয়ার পেছনে সবচেয়ে বেশি কাজ করে। তাই প্রাথমিকভাবে সানব্লক ও সানস্ক্রিন ব্যবহারে মনযোগী হতে হবে। সানস্ক্রিনের ক্ষেত্রে অন্তত SPF50 দেখে কিনতে হবে। সেই সাথে ত্বকের সাথে মানানসই ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে হবে।

২. একইসাথে অনেকগুলো ভিন্ন ভিন্ন ব্র্যান্ডে ভিন্ন ভিন্ন পণ্য ব্যবহার ত্বকের জন্য কোনভাবেই উপকার বয়ে আনবে না- এই বিষয়টি বুঝতে হবে। এমন কাজে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে অনেকখানি বেশি এবং এমন অভ্যাসের ফলে ত্বক দ্রুত বুড়িয়ে যায়। তাই প্রথমেই নির্দিষ্ট একটি ব্র্যান্ডের নির্দিষ্ট কিছু পণ্য নির্বাচন করতে হবে।

৩. রেটিনয়েড বেসড পণ্য নির্বাচন করতে হবে প্রতিদিনের ব্যবহারের জন্য। রেটিনয়েড (Retinoid) যুক্ত পণ্য ত্বকের লাইন, লোমকূপ ও কালচে দাগ দেখা দেওয়া থেকে রক্ষা করে। রেটিনয়েড ক্রিম কিংবা সিরাম যেকোন একটিনির্বাচন করতে হবে ব্যবহারের জন্য।

৪. যে পণ্যই কেনা হোক না কেন পণ্যের প্যাকেটের বিবরণ পড়ে কিনতে ও ব্যবহার করতে হবে। যে সকল পণ্যে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে সে পণ্য নির্বাচনে গুরুত্ব দিতে হবে। এতে ত্বক ভেতর থেকে তার প্রয়োজনীয় উপকারিতা পাবে।

৫. যেকোন পণ্য কেনার আগে অবশ্যই প্যাচ টেস্ট করে তবেই কিনতে হবে। কোন একটি পণ্য একজনের ত্বকের জন্য উপযুক্ত হলে অন্যের জন্য সমস্যাজনক হতেও পারে। এছাড়া পণ্যে ব্যবহৃত উপাদান থেকেও সমস্যা দেখা দিতে পারে। এ কারণে স্যাম্পল সাইজ থেকে প্যাচ টেস্ট করে তবেই সে পণ্য নিয়মিত ব্যবহারে মনযোগী হতে হবে।

৬. সবশেষে যে বিষয়টি মাথায় রাখা প্রয়োজন সেটাই সবচেয়ে জরুরি। নির্দিষ্ট বয়সের পর ত্বকে নানা ধরণের পরিবর্তন দেখা দেয়। সেক্ষেত্রে চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে তবেই কোন পণ্য কেনা ও ব্যবহার করা হবে সবচেয়ে সঠিক সিদ্ধান্ত।

এ সম্পর্কিত আরও খবর