গণহত্যার অপরাধে ক্ষমা চাওয়ার দাবিতে পাকিস্তান দূতাবাস ঘেরাও করবে মুক্তিযুদ্ধ মঞ্চ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 10:50:49

১৯৭১ সালের গণহত্যা ও ধর্ষণের অপরাধে পাকিস্তানকে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া ও বঙ্গবন্ধু, বাংলা ভাষা, মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ বিরোধী কুখ্যাত খাজা নাজিমুদ্দিন, ইস্কান্দার মির্জা ও আইয়ুব খানকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক দেয়া ডক্টর অব লজ ডিগ্রী বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

বুধবার (৫ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আল মামুন। উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে আরোও বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মাকসুদ হাওলাদার, চকবাজার থানা শাখার সভাপতি আশরাফ হোসেন স্বাধীন, গাজীপুর মহানগর শাখার সভাপতি আদনান নাসিমসহ প্রমুখ নেতৃবৃন্দ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আল মামুন বলেন, ১৯৭১ সালের পরাজিত অপশক্তি পাকিস্তান ও তাদের দোসররাই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করেছিলো। ১৯৭১ সালের গণহত্যা ও ধর্ষণের অপরাধে পাকিস্তানকে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় মুক্তিযুদ্ধের সপক্ষের মানুষদের নিয়ে পাকিস্তানি দূতাবাস ঘেরাও কর্মসূচী পালন করবে মুক্তিযুদ্ধ মঞ্চ।

আল মামুন আরোও বলেন, সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রী প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ লক্ষ্যে এ বছরের ৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আয়োজন করতে যাচ্ছে এক বিশেষ সমাবর্তনের এবং সেখানেই তাকে অর্পণ করা হবে `ডক্টর অব লজ` ডিগ্রী। বঙ্গবন্ধুকে ডিগ্রী প্রদানের উদ্যোগকে স্বাগত জানাচ্ছে মুক্তিযুদ্ধ মঞ্চ। শতভাগ সমর্থন জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও জানাই অকুণ্ঠ অভিনন্দন। কিন্তু বঙ্গবন্ধুর এই ডিগ্রী প্রদানকে কেন্দ্র করে আমাদের রয়েছে সামান্য কিছু বক্তব্য। ঢাকা বিশ্ববিদ্যালয় তার শতবর্ষে ৫২টি সমাবর্তনের মাধ্যমে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী দিয়েছে মোট ৫২ জনকে। এদের মধ্যে কুখ্যাত খাজা নাজিমুদ্দিনকে ১৯৪২ সালে, ইস্কান্দার মির্জাকে ১৯৫৬ সালে এবং মোহাম্মদ আইয়ুব খানকে ১৯৬০ সালে ডক্টর অব লজ ডিগ্রী দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এই তিনজনকে ডিগ্রী প্রদান করা হয়েছিল তাদের অনুকূল সময় ও পরিস্থিতিতে। এ পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে হবে- কুখ্যাত খাজা নাজিমুদ্দিন, ইস্কান্দার মির্জা ও আইয়ুব খানকে ডিগ্রী প্রদান কতটুকু যুক্তিসঙ্গত হয়েছে। বঙ্গবন্ধুর বহিষ্কারাদেশ প্রত্যাহার করে তার ছাত্রত্ব ফিরিয়ে দিতে পারলে এই তিনজন কুখ্যাত ব্যক্তির ডিগ্রী কেন প্রত্যাহার করা হবে না?

মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রী প্রদানের আগে পাকিস্তানী দোসর কুখ্যাত খাজা নাজিমুদ্দিন, ইস্কান্দার মির্জা ও আইয়ুব খানকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক দেয়া ডক্টর অব লজ ডিগ্রী বাতিল করতে হবে।

 

এ সম্পর্কিত আরও খবর