কোটি মানুষের স্বপ্ন পূরণের অপেক্ষায় পদ্মা সেতু

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-26 16:20:23

পদ্মা সেতু এলাকা থেকে ফিরে: সব জল্পনা- কল্পনা ও ষড়যন্ত্রকে উড়িয়ে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজ। এরই মধ্যে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ কিলোমিটার। এখন শুধু অপেক্ষা কোটি মানুষের স্বপ্ন পূরণের।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিরূপ প্রভাব, চলতি বর্ষা মৌসুমে পদ্মা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি ও স্রোতের তীব্র গতিবেগ থাকার কারণে পদ্মা সেতুর নির্মাণ কাজে কিছুটা ভাটা পড়ায় নির্ধারিত সময়ের থেকে কিছুটা সময় বেশি লাগবে পদ্মা সেতুর সবটুকু দৃশ্যমান হতে।

তবে বৈরী আবহাওয়ার মধ্যেও চলছে পদ্মা পাড়ে বিশাল কর্মযজ্ঞ। থেমে নেই সেতু নির্মাণের কাজ। এরই মধ্যে পদ্মা সেতুর মূল কাজের ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সেতু কর্তৃপক্ষ। বাকি কাজও চলছে দুর্বার গতিতে।

দৃশ্যমান হয়েছে সেতুর ৫ কিলোমিটার

তাছাড়া পদ্মা সেতুর দুই পাশের সংযোগ সড়ক ও টোল প্লাজার কাজ এরই মধ্যে শেষ হয়ে গিয়েছে। দেশের প্রথম আন্তর্জাতিকমানের দৃষ্টিনন্দন ৫৫ কিলোমিটারের এক্সপ্রেসওয়ে ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়কটি ইতিমধ্যে নির্মাণ কাজের মেয়াদের কয়েক মাস আগেই শুভ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) শরীয়তপুরের জাজিরা প্রান্তে গিয়ে দেখা যায়, ঝড়-বৃষ্টি আর প্রবল স্রোতের সাথে পাল্লা দিয়ে দুর্বার গতিতে এগিয়ে চলছে কোটি মানুষের স্বপ্নের পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্মাণ কাজ।

দৃষ্টিনন্দন এক্সপ্রেসওয়ে

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, ৬ দশমিক ১৫ কিলোমিটারের আয়তনের পদ্মা সেতুর এরই মধ্যে ৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে। যা মূল সেতুর ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। বাকি কাজও খুব দ্রুত চলছে।

বৈশ্বিক মহামারি করোনা ও নদীতে তীব্র স্রোত না থাকলে ২০২১ সালের মাঝামাঝিতেই যান চলাচলের জন্য খুলে দেওয়া হতো। যেহেতু করোনার কারণে সেতুর নির্মাণ কাজে কিছু বিলম্ব হয়েছে তাই ২০২২ সালের যে কোনো সময় সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবেও জানান একাধিক সূত্র।

এ সম্পর্কিত আরও খবর