আগামী সপ্তাহে চলাচল করবে ভারতীয় ১০ লোকোমোটিভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 11:41:20

ভারত থেকে উপহার পাওয়া ১০টি ব্রড‌গেজ রেল ই‌ঞ্জিন (লোকোমোটিভ) এর মধ্যে বর্তমানে সাতটি লোকোমোটিভ বিভিন্ন রুটে চলাচল করছে। বাকি তিনটি আগামী সপ্তাহে চলাচলের জন্য অনুমতি দেওয়া হবে। তখন ভারতীয় এই ১০টি লোকোমোটিভের সবগুলোই চলাচল করবে বলে জানা গেছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) পাকশী বিভাগীয় রেলওয়ের যান্ত্রিক প্রকৌশলী (ডিএমই-লোকো) আশীষ কুমার মণ্ডল বার্তা২৪.কমকে বিষয়টি জানিয়েছেন।

এদিকে, এই বছরের জুলাই মাসে বাংলাদেশে লোকোমোটিভগুলো আসার পর সেগুলো পাঠানো হয় পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায়। সেখানেই প্রতিটি লোকোমোটিভের আলাদাভাবে কার্যকারিতা পরীক্ষা ও ট্রায়াল শেষে চলাচলের জন্য প্রস্তুত করা হয়।

আশীষ কুমার মণ্ডল বার্তা২৪.কমকে আরও বলেন, ভারত থেকে উপহার পাওয়া লোকোমোটিভের সাতটি ইঞ্জিন দিয়ে মালবাহী ট্রেন চালানো হচ্ছে। আগামী সপ্তাহে পার্বতীপুর কারখানা থেকে বাকি তিনটি আমরা হাতে পেলে সবগুলো লোকোমোটিভ মালবাহী ট্রেন পরিচালনার কাজে চলাচল করবে বলে আশা করছি।

উল্লেখ, গত ২৭ জুলাই এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ভারতের উপহার দেয়া ১০টি ব্রড‌গেজ লোকোমোটিভ বা রেল ইঞ্জিন দর্শনা-‌গে‌দে ইন্টার‌নেকশন প‌য়েন্টের মাধ্য‌মে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে হস্তান্তর করে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর