কোভিড বর্জ্যের বিজ্ঞান সম্মত ব্যবস্থাপনা জরুরি

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 00:47:36

কোভিড বর্জ্যের ঝুঁকি থেকে বাঁচতে প্রয়োজন বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা। হাজার হাজার টন কোভিড বর্জ্যর গন্তব্য যেন নদী নালা না হয়, তা নিশ্চিত করতে নাগরিকদের কঠোরভাবে সচেতন হতে হবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে 'কোভিড বর্জ্যের ঝুঁকি: বিজ্ঞান সম্মত ব্যবস্থাপনা' শীর্ষক এক সেমিনারে বিজ্ঞান জাদুঘরের মহা-পরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ কথা বলেন।

তিনি আরো বলেন, সরকারের পক্ষে একা সবকিছু করা সম্ভব নয়। এছাড়া পুনরায় ব্যবহারযোগ্য জৈব পদার্থের মাস্ক তৈরি ও ব্যবহারকে উৎসাহিত করতে হবে। এতে বর্জ্যরে চাপ কমবে। এ বিষয়ে প্রচুর গবেষণার প্রয়োজন আছে।

অনুষ্ঠানে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের উপ-পরিচালক ড. মো. মশিউর রহমান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মো. ইমতিয়াজ হোসেনসহ বক্তারা বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনার আহ্বান জানান।

বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৯ম বিশেষ বুনিয়াদী কোর্সের তথ্য প্রযুক্তি বিভাগের ২৭ জন সহকারী প্রোগ্রামার ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কর্মকর্তাসহ মোট ৫০ জন এতে অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীরা জাদুঘরের গ্যালারি, প্রদর্শনী বস্তু, মুভি বাস, প্রদর্শনী বিমান ও জাদুঘরের বিভিন্ন নান্দনিক স্থান পরিদর্শন করেন। প্রশিক্ষণার্থীরা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে মনোরম পরিবেশে মুগ্ধ হন।

এ সম্পর্কিত আরও খবর