ডিআইএমএফএফে চলচ্চিত্র জমা দেয়ার সময়সীমা বেড়েছে

, জাতীয়

নিউজ ডেস্ক | 2023-08-25 08:59:52

‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে (ডিআইএমএফএফ-২০২১) চলচ্চিত্র জমা দেয়ার সময়সীমা বাড়ানো হয়েছে।

ডিআইএমএফএফ-২০২১ এ চলচ্চিত্র জমা দেয়ার নতুন সময়সীমা ২৯ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। ফিল্ম জমা দেয়ার প্রক্রিয়াটি ডিআইএমএফএফের ওয়েবসাইটে (www.dimff.net) দেয়া ফিল্মফ্রিওয়ে লিংকের মাধ্যমে করতে পারবেন।

গত ৩ এপ্রিল থেকে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্র জমা দেয়া শুরু হয়। এটি হচ্ছে সপ্তম আসর।

স্ক্রিনিং, কম্পিটিশন ও ওয়ান মিনিট ফিল্ম এই ৩টি ক্যাটাগরি নিয়ে শুরু হয়েছে ডিআইএমএফএফ-এর চলচ্চিত্র জমা নেয়া। ‘স্ক্রিনিং’ বিভাগের জন্য যে কেউ যেকোনো প্রান্ত থেকে চলচ্চিত্র জমা দিতে পারবেন। তবে প্রথমবারের মতো নতুনত্বের আকর্ষণে থাকছে স্ক্রিনিং বিভাগে যুক্ত হওয়া ‘ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ ক্যাটাগরি। ‘কম্পিটিশন’ বিভাগের জন্য শুধু বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা চলচ্চিত্র জমা দিতে পারবেন। এই বিভাগ থেকে সেরা চলচ্চিত্রটি পাবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ‘ওয়ান মিনিট’ বিভাগের জন্য চলচ্চিত্র জমা দিতে পারবেন এবং এই বিভাগের সেরা চলচ্চিত্রটি পাবে ‘ইউল্যাব ইয়াং ফিল্মমেকার অ্যাওয়ার্ড’। স্ক্রিনিং বিভাগের চলচ্চিত্র যেকোনো দৈর্ঘ্যের হতে পারবে, কম্পিটিশন বিভাগের জন্য চলচ্চিত্রের দৈর্ঘ্য সর্বোচ্চ ১০ মিনিট এবং ওয়ান মিনিট বিভাগের জন্য ১ মিনিট দৈর্ঘ্যের টাইটেল ও ক্রেডিট লাইন মিলিয়ে হতে হবে। এছাড়া প্রত্যেক প্রতিযোগী সর্বোচ্চ দুটি চলচ্চিত্র জমা দিতে পারবেন। প্রত্যেকটি চলচ্চিত্রের সঙ্গে ইংরেজি সাব-টাইটেল যুক্ত থাকা বাধ্যতামূলক।

মহামারির পরিস্থিতি এখনো খুব স্বাভাবিক না হওয়াতে, বাইরে গিয়ে চলচ্চিত্র নির্মাণ কিছুটা দুষ্কর হলেও ডিআইএমএফএফ নির্মাতাদের চলচ্চিত্র তৈরি করা এক ধরনের চ্যালেঞ্জ করে দিচ্ছে। গত আসরে যত মোবাইল চলচ্চিত্র জমা পড়েছে, তার মধ্যে ঘরে বসেই পুরো চলচ্চিত্র বানানো হয়েছে। এমন অনেক চলচ্চিত্র জমা পড়েছিল এবং সেই ধারায় তরুণ প্রজন্মকে ‘জিরো বাজেট’ চলচ্চিত্র তৈরিতে উৎসাহ দিচ্ছে এইবারের উৎসব।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের সপ্তম আসর বসবে ২০২১ সালের ২৬ ও ২৭ ফেব্রুয়ারি।

ডিআইএমএফএফ ফিল্ম সাবমিশন ম্যানেজার মোহাম্মদ ফরহাদ হোসেন ফাহাদ বলেন, ‘ডিআইএমএফএফ এ পর্যন্ত ২৩টি দেশ থেকে মোট ১৬৭টি চলচ্চিত্র ৩টি ক্যাটাগরিতে জমা পড়েছে। আশা করছি নতুন সময়সীমা মধ্যে আরও বেশ কিছু চলচ্চিত্র জমা পড়বে।’

এ সম্পর্কিত আরও খবর