বরিশালে ৯ মাসে ৫৮ আত্মহত্যা

, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-19 18:13:55

বরিশালে বাড়ছে আত্মহত্যার সংখ্যা। চলতি বছরের গত জানুয়ারি থেকে শুরু করে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত (৯ মাসে) বরিশাল জেলায় ৫৮টি আত্মহত্যার ঘটনা ঘটেছে।

এসব আত্মহত্যার পেছনে ডিপ্রেশন, প্রেম সম্পর্কিত জটিলতা, পারিবারিক কলহ, অভাব অনটন, দীর্ঘস্থায়ী রোগে ভোগা, আত্মহত্যার প্ররোচনা, যৌন নির্যাতন, মা-বাবার ওপর অভিমান, পরীক্ষায় খারাপ রেজাল্টসহ আরও বিভিন্ন কারণ রয়েছে।

এর মধ্যে নারী ও অল্প বয়সী টিনএজারদের মধ্যে আত্মহত্যার সংখ্যা বেশি রয়েছে।

বরিশাল জেলা ও মেট্রোপলিটন পুলিশ কার্যালয় সূত্রে জানা গেছে, বিগত ৯ মাসে (জানুয়ারি থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত) বরিশাল জেলার ১০ উপজেলাধীন থানায় ৫৮টি বিষপানে ও গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার ঘটনা ঘটেছে। এর মধ্যে জেলার আগৈলঝাড়া উপজেলায় সবচেয়ে বেশি ১৮টি আত্মহত্যার ঘটনা ঘটে।

এছাড়াও মেহেন্দিগঞ্জে ১২টি, মুলাদীতে ৭টি, উজিরপুরে ৬টি, বানারীপাড়া ও বাকেরগঞ্জ উপজেলায় ৫টি করে ১০টি, বাবুগঞ্জ ও গৌরনদীতে ২টা করে ৪টি, হিজলায় ১টি আত্মহত্যার ঘটনা ঘটে।

এসব তথ্য নিশ্চিত করে বরিশালের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. নাইমুল হক বলেন, ‘কোনো আত্মহত্যাই আমাদের কাম্য নয়। আর ইসলামের দৃষ্টিতেও আত্মহত্যা একটি খারাপ কাজ। এসব বিচ্ছিন্ন আত্মহত্যা প্রতিরোধে বরিশাল জেলা পুলিশ কাজ করছে। কমিউনিটি, স্কুল, বিট পুলিশিং এবং থানায় থানায় নিয়মিত ওপেন হাউজ ডে কার্যক্রমের মাধ্যমে ব্যাপকভাবে আত্মহত্যা প্রতিরোধে জনসচেতনতা ও কাউন্সিলিং করা হচ্ছে।

তবে আত্মহত্যা প্রতিরোধে বাবা-মার পাশাপাশি পরিবারের অন্যান্য সদস্যদের সতর্কতার কোনো বিকল্প নাই বলেও মনে করছেন এই পুলিশ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর