ভারত-বাংলাদেশের তরুণ সাংবাদিকতার শিক্ষকরা কী করতে চায়?

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:06:07

ভারত-বাংলাদেশের তরুণ সাংবাদিকতার শিক্ষক-প্রশিক্ষকরা গবেষণার বিদ্যায়তনিক চর্চা ও শিক্ষকতার উৎকর্ষ সাধনে কী করতে চায়? দিশা মিলবে কি আজ? চোখ রাখুন ওয়েবেনিয়ারে। ভারত-বাংলাদেশের ২২টি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০ জন তরুণ শিক্ষক-গবেষকদের সাথে চারজন সিনিয়র অধ্যাপক ও গবেষকের আন্তর্জাতিক অন্তর্জাল আলাপন বসতে যাচ্ছে আজ। দুই দেশের এত বৃহৎ সংখ্যক তরুণ শিক্ষককের অংশগ্রহণে এটি প্রথমবারের মতো অনলাইন ওয়েবেনিয়ার।

বাংলাদেশ সময় সাড়ে ছয়টায় (ভারতে ৬টায়) উদ্বোধনী সেশনে বক্তব্য দেবেন, বাংলাদেশ সরকারের তথ্য কমিশনের সাবেক প্রধান তথ্য কমিশনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. গোলাম রহমান এবং ভারতের বিশিষ্ট সিনিয়র মিডিয়া এডুকেটর্স, এডামাস বিশ্ববিদ্যালয়, কলকাতা, পশ্চিমবঙ্গর প্রোভিসি ড. উজ্জ্বল কে চৌধুরী। এতে কি নোট স্পিকার পড়বেন রাহাত মিনহাজ, এসিসটেন্ট প্রফেসর, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ।

বাংলাদেশ সময় ৬:৩০ মিনিট (ভারতে ৬টা)-তে অনুষ্ঠিতব্য এই ওয়েবিনিয়ারটি ‘ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটর্স নেটওয়ার্ক’টির অফিসিয়াল ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হবে এই লিঙ্কে- https://www.facebook.com/100802824989557/posts/170205278049311/ এবং https://www.youtube.com/watch?v=Mlr26IOY2bI

এছাড়াও দেশের অন্যতম মাল্টিমিডিয়া নিউজ ওয়েব পোর্টাল বার্ত২৪.কম নিজস্ব পেইজ থেকে লাইভ করবে এই লিঙ্কে

- https://www.facebook.com/Barta24news/posts/3479486385440823

উদ্বোধনী পর্বের পর অনুষ্ঠান মুখর হয়ে উঠেবে ভারত-বাংলাদেশের তরুণ বাঙালি শিক্ষক-গবেষকদের আড্ডায়। এই অনুষ্ঠানের আয়োজক ও সঞ্চালক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী বলেন, করোনাকালে এই বদলে যাওয়া পৃথিবীতে অভূতপূর্ব কিছু অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি/হচ্ছি আমরা। সত্যি বলতে কি আমরা কেউই আসলে কোনভাবেই প্রস্তুত ছিলাম না এরকম একটি মহাজাগতিক ভুতূড়ে জীবনযাপনের জন্য। গত আট মাসের স্তব্ধ পৃথিবী যদিও কিছুটা সচল হয়ে উঠছে, কিন্তু করোনার প্রকোপ কমেছে বলে তেমন একটা সুখবর আসলে নেই। আমরা সবাই কমবেশি বিচ্ছিন্ন হয়ে পড়েছি, তবে করোকালীন গৃহবন্দীত্ব সঙ্গরোধ সময়ে অন্তর্জাল যোগাযোগ হয়ে উঠেছে ভিন্ন এক সেতুবন্ধন। আপনারা কম-বেশি প্রায় সবাই জানেন, বাংলাদেশ ও ভারতের শতাধিক গণমাধ্যম গবেষক, শিক্ষক ও সাংবাদিকদের মিলিত একটি প্ল্যাটফর্ম‘র নাম ‘ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটর্স নেটওয়ার্ক’। এটি গত দেড়/দুই বছর ধরে হোয়াটসএপভিত্তিক নিরীক্ষাধর্মী তৎপরতার মধ্য দিয়ে যাচ্ছে। দুই দেশ, বিশেষত দুই বাংলায় এই প্ল্যাটফর্মটি অনেকের যোগাযোগ-কেন্দ্রে পরিণত হয়েছে। আমাদের অনেকের প্রচেষ্টা দু’দেশের গণমাধ্যমের বিদ্যায়তনিক এবং পেশাগত চর্চার গবেষণা, প্রশিক্ষণ, শিক্ষকতা ও সাংবাদিকতা ভিত্তিক অন্তর্জাল যোগাযোগ চর্চার প্ল্যাটফর্ম হিসেবে ‘ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটর্স নেটওয়ার্ক’টি সকলের মিলিত প্রচেষ্টায় একটি ‘যোগাযোগ কেন্দ্র’ হিসেবে গড়ে উঠুক। সেই প্রত্যাশায় আয়োজন করা হয়েছে একটি অন্তর্জাল আলাপন (ওয়েবিনিয়ার)।

ছবি: বার্তা২৪.কম

দুই দেশের এত বৃহৎ সংখ্যক তরুণ শিক্ষককের অংশগ্রহণে এটি প্রথমবারের মতো অনলাইন ওয়েবেনিয়ার


 

প্রথম পর্ব সাজানো হয়েছে সন্ধ্যা ৭টা থেকে ৭:৪০ টা ধারণাপত্র পেশ করবেন শেখ আদনান ফাহাদ, এসিসটেন্ট প্রফেসর, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা, বাংলাদেশ। সঞ্চালনায় রাজীব নন্দী, এসিসটেন্ট প্রফেসর, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ। এতে আলোচক হিসেবে থাকবেন সুস্মিতা পণ্ডিত, এসিসটেন্ট প্রফেসর, ফিউচার মিডিয়া স্কুল, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারতম শরিফুল ইসলাম, প্রভাষক, গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, দিলরুবা আকতার, সিনিয়র লেকচারার, সাংবাদিকতা ও গনমাধ্যম অধ্যয়ন বিভাগ, পোর্ট সিটি ইন্টারনাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম, বাংলাদেশ, নওশীন জাহান ইতি, লেকচারার, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়, ঢাকা, বাংলাদেশ, মৈত্রী শী, শিক্ষক, সাংবাদিকতা বিভাগ বর্ধমান বিশ্ববিদ্যালয়।

দ্বিতীয় পর্ব সন্ধ্যা ৭:৪০ থেকে ৮:২০টা। এতে ধারণাপত্র পেশ করবেন ড. সাদ্দাম হোসেন, এসিসটেন্ট প্রফেসর, সাংবাদিকতা বিভাগ, নেতাজী নগর কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ, ভারত। আলোচনায় আছেন, কাজী আনিছ, লেকচারার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা, বাংলাদেশ, সুবিনীতা পাল, এসিসটেন্ট প্রফেসর, বৃত্তিমূলক যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, কল্যাণী বিশ্ববিদ্যালয়ম, সানন্দা মুখার্জি, রিসার্চ স্কলার ও লেকচারার, মানিপাল একাডেমি অফ হায়ার এডুকেশন (মাহে), ম্যাঙ্গালোর, কর্ণাটক, ভারত, আমিনা খাতুন রিংকি, লেকচারার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, মনিরা বেগম, লেকচারার গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল, বাংলাদেশ।

ছবি: সংগৃহীত

তৃতীয় পর্ব সন্ধ্যা ৮:২০ থেকে ৯:০০ টায়


 

তৃতীয় পর্ব সন্ধ্যা ৮:২০ থেকে ৯:০০ টায়। এতে ধারণাপত্র পেশ: ড. সৌরিনী বন্দ্যোপাধ্যায়, ডিপার্টমেন্ট অফ ভিজুয়্যাল কমিউনিকেশন, আমেরিকান কলেজ, মাদুরাই, চেন্নাই, ভারত। এতে আরো বক্তব্য দেবেন তৃণাঞ্জনা দাশ, এসিসটেন্ট প্রফেসর, মাস কমিউনিকেশন ডিপার্টমেন্ট, এমিটি ইউনিভার্সিটি, কলকাতা, রেজাউল করিম, এসিসটেন্ট প্রফেসর, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, সোমা দেব, এসিসেটেন্ট প্রফেসর, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, নাদিয়া নাহরিন রহমান, প্রভাষক, গণযোগাযোগ এবং সাংবাদিকতা বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)।

ছবি: সংগৃহীত

সমাপনীতে বক্তব্য রাখবেন পশ্চিমবাংলার রবীন্দ্র স্মৃতি বিজড়িত বিশ্বভারতী শান্তিনিকেতন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগের বিভাগীয় প্রধান ড. বিপ্লব লোহ চৌধুরী


 

সমাপনীতে বক্তব্য রাখবেন পশ্চিমবাংলার রবীন্দ্র স্মৃতি বিজড়িত বিশ্বভারতী শান্তিনিকেতন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগের বিভাগীয় প্রধান ড. বিপ্লব লোহ চৌধুরী এবং বাংলাদেশের সিনিয়র মিডিয়া এডুকেটর্স, চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়‘র অধ্যাপক ড. সহিদ উল্যাহ।

এই আয়োজনের কনটেন্ট ও মিডিয়া পার্টনার হিসেবে আছে কলকাতা প্রেসক্লাব, দৈনিক পত্রিকা সমকাল, জনপ্রিয় মাল্টিমিডিয়া নিউজ ওয়েব পোর্টাল বার্তা২৪.কম, বাংলাদেশের সবচেয়ে বড় মননশীল পুস্তক বিপণি ও প্রকাশক বাতিঘর, জনপ্রিয় অন্তর্জাল আলাপধর্মী প্ল্যাটফর্ম প্রাচ্যনিউজ, চট্টগ্রামের প্রাচীন দৈনিক পত্রিকা পূর্বদেশ এবং বাংলাদেশের ঢাকাস্থ গণমাধ্যম গবেষণা সংস্থা সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সেকমিড)।প্রসঙ্গত. গত ১৭ই সেপ্টেম্বর ‘ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটর্স নেটওয়ার্ক’-এর অন্তর্জাল তৎপরতার শুভ সূচনা অনুষ্ঠিত হয়েছে এবং গত ২৬শে সেপ্টেম্বর পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশততম জন্ম বার্ষিকীও পালিত হয়।

এ সম্পর্কিত আরও খবর