শীতের সবজি: আড়ত মূল্য কম হলেও চড়া দাম নিচ্ছে খুচরা বিক্রেতারা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2023-09-01 19:22:36

লক্ষ্মীপুরে শীতকালীন সবজি বাজারে আসা শুরু করলেও দাম কমছে না। আড়তে কম হলেও খুচরা বিক্রেতারা সিন্ডিকেট করে সবজির চড়া দাম নিচ্ছে। এতে অতিরিক্ত দামে সবজি কিনে ক্ষতিগ্রস্ত হচ্ছে ক্রেতারা। তবে বাজার নিয়ন্ত্রণে আনতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম ভ্রাম্যমাণ আদালত পরিচালনার আশ্বাস দিয়েছেন।

 সবজির খুচরা বাজার। ছবি: বার্তা২৪.কম

জেলা শহরের আড়ত ও খুচরা বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, আড়তে কাঁচামরিচ ৮০ টাকা কেজি, শিম ৪৫ টাকা, টমেটো ৮০ টাকা, মুলা ৩০ টাকা, করলা ৬০ টাকায় বিক্রি করা হচ্ছে। কিন্তু সিন্ডিকেটের মাধ্যমে অসাধু খুচরা বিক্রেতারা ১২০ টাকায় কাঁচা মরিচ, ৮০ টাকায় শিম, ৬০ টাকায় মুলা, ১০০ টাকায় করলা বিক্রি করছে। প্রত্যেকটি সবজি কেজিতে ৫০ শতাংশ লাভ করছে তারা। এতে অতিরিক্ত দামে কাঁচা তরকারি কিনতে গিয়ে সংসারের অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে হিমশিম খাচ্ছে জনগণ। এমন পরিস্থিতিতে বাজার নিয়ন্ত্রণে প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন সচেতন মহল।

মঙ্গলবার (১৭ নভেম্বর) সকালে সদর উপজেলার পিয়ারাপুর আড়ত ও লক্ষ্মীপুর পৌর কাঁচা বাজারে গিয়ে সবজির মূল্যের এমন পার্থক্য দেখা যায়।

পরিবহণ খরচ বেশি পড়ছে বলছেন বিক্রেতারা। ছবি: বার্তা২৪.কম

এদিকে পরিবহণ খরচ বেশি বলে সবজির দামও বেশি বলে দায় সারছেন লক্ষ্মীপুর পৌর কাঁচা বাজারের খুচরা বিক্রেতারা। এ বাজারে বেশিরভাগ সবজিই পিয়ারাপুর বাজার থেকে কিনে আনেন তারা। কিন্তু পিয়ারপুর থেকে লক্ষ্মীপুর পৌর কাঁচা বাজারের দূরত্ব সর্বোচ্চ ৩ কিলোমিটার।

জানা গেছে, লক্ষ্মীপুরের সবচেয়ে বড় কাঁচা তরকারির পাইকারি বাজার পিয়ারাপুর। এ বাজারে ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত পাইকারি দরে প্রায় ৩০ লাখ টাকার সবজি কেনা-বেচা হয়। স্থানীয় সবজির পাশাপাশি বিভিন্ন জেলা থেকে এখানে বিভিন্ন কাঁচা পণ্য আসে। কয়েক ঘণ্টায় বাজারটি বেশ জমজমাট হয়ে ওঠে। এ বাজারের সবজি খুচরা ব্যবসায়ীর জেলার সবগুলো বাজারে নিয়ে যান।

কাঁচা তরকারি চড়া দাম। ছবি: বার্তা২৪.কম

লক্ষ্মীপুর পৌর কাঁচা বাজারের সবজি কিনতে আসা বৃদ্ধ হারুনুর রশিদ জানান, কাঁচা তরকারি অনেক দাম। এর চেয়ে মাছ ও ব্রয়লার মুরগির দাম কম। সবজি কিনতে গেলে অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যপণ্য কেনা কষ্ট হয়ে যায়। দাম না কমলে সবজি খাওয়া যাবে না।

লক্ষ্মীপুর পৌর কাঁচা বাজারের খুচরা সবজি বিক্রেতারা জানায়, আড়তে দাম কম হলেও পরিবহণ খরচ বেশি। এজন্য আমরা বেশি দামে সবজি বিক্রি করতে হয়।

আড়তে শীতের সবজি। ছবি: বার্তা২৪.কম

এদিকে আড়ত মালিক মনির হোসেন ও মোহাম্মদ শাকিলের সঙ্গে কথা বলে জানা যায়, শীতের সবজি আসা শুরু করে আগের চেয়ে এখন অনেকটাই দাম কমেছে। তবে কি কারণে খুচরা ব্যবসায়ীরা বেশি দাম নিচ্ছে সেটি তারা জানেন না।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম বলেন, শীতের সবজির আড়ত ও খুচরা বাজার তদারকি করা হবে। সিন্ডিকেট করে দাম বৃদ্ধি নিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে সাধারণ ক্রেতাদেরকেও সচেতন হওয়া প্রয়োজন।

এ সম্পর্কিত আরও খবর