২০২৪ সালে শেষে হবে বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 04:30:30

২০২৪ সালের আগস্ট মাসে বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ কাজ শেষ হবে। ওই বছরই সেতুটি ট্রেন চলাচলের জন্য চালু করা হবে বলে আশা প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

রোববার (২২ নভেম্বর) বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন মন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, ১৬ হাজার ৭৮০ কোটি টাকা ব্যয়ে জাপানের অর্থায়নে দেশটির একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সেতুটি নির্মাণ করছে। এ সেতুর মাধ্যমে আঞ্চলিক ও আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। ভারত, নেপাল, ভুটান ও চীনের মধ্যে যোগাযোগ স্থাপিত হবে।

নূরুল ইসলাম সুজন বলেন, যেকোনো গণতান্ত্রিক সরকারের কাজ হচ্ছে জনগণকে সম্পৃক্ত করে উন্নয়ন কাজ করা। ব্রিটিশ আমলে উত্তরাঞ্চলের রেল যোগাযোগ ছিল কলকাতামুখী। স্বাধীন বাংলাদেশে সেটি ঢাকামুখী চালু হয়।

মন্ত্রী আরো বলেন, সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেললাইন নির্মাণের কাজ দ্রুত শুরু হবে। বর্তমানে যে সকল প্রকল্প নেওয়া হয়েছে, সেগুলো বাস্তবায়নের মাধ্যমে রেল ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আসবে। তিনি বলেন, জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন, জয়দেবপুর থেকে জামালপুর পর্যন্ত ডাবল লাইন নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছে।

মতবিনিময় সভায় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহা-পরিচালক মো. শামসুজ্জামান বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর