শান্তিপূর্ণ নির্বাচনের পক্ষে ৪০০ রাজনীতিবিদের শপথ

ঢাকা, জাতীয়

বার্তা২৪ টিম | 2023-09-01 17:58:37

বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত আওয়ামী লীগ ও বিএনপির প্রায় ৪০০ রাজনৈতিক নেতৃবৃন্দ ঢাকায় একই মঞ্চে শান্তিপূর্ণ ও অহিংস নির্বাচনের শপথ গ্রহণ করতে যাচ্ছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) একটি জাঁকজমকপূর্ণ পরিবেশে কেন্দ্রীয় ও তৃণমূল পর্যায়ের নেতৃবৃন্দের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে “শান্তিতে বিজয়” ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডঃ মইন খানসহ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এবং বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক বক্তব্য রাখছেন।

ইউএসএআইডি এবং ইউকেএইড এর যৌথ অর্থায়নে এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রকল্পের আওতায় ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনটি পরিচালিত হচ্ছে।

জাতীয় নির্বাচনের পূর্বে শান্তিপূর্ণ নির্বাচন ও সহনশীল রাজনীতির চর্চা বৃদ্ধিতে, ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনটি বাংলাদেশের সকল নিবন্ধিত রাজনৈতিক দল, প্রার্থী এবং সাধারণ জনগণকে সচেতন করবে ও তাঁদের অংশগ্রহণ করার সুযোগ তৈরি করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে তৃণমূলের ৪০টি জেলার আওয়ামী লীগ ও বিএনপি’র নেতৃবৃন্দ রাজনৈতিক সহনশীলতা ও সম্প্রীতির সমর্থনে তাদের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে একসঙ্গে দাঁড়িয়ে সহিংসতার বিরুদ্ধে অঙ্গীকার করবেন। 

শান্তিতে বিজয় ক্যাম্পেইনের মূল লক্ষ্য হল দেশে শান্তিপূর্ণ ও সহনশীল রাজনীতির পক্ষে একাত্ম হওয়ার মঞ্চ তৈরি করা। রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে বিপুল সংখ্যক সাধারণ মানুষের মতবিনিময়ের সুযোগ তৈরি করার জন্য সারাদেশে ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের আওতায় আয়োজিত হচ্ছে শান্তি- শোভাযাত্রা, নির্বাচনী প্রার্থীদের সঙ্গে মুখোমুখি সংলাপ, রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে গোলটেবিল বৈঠক ও কর্মশালা। সেই সঙ্গে দেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয় ও কলেজে সাড়ম্বরে পালিত হচ্ছে শান্তিতে বিজয় কর্মসূচি।

এ সম্পর্কিত আরও খবর