মুক্তিযুদ্ধে ভারত সহোযোগিতা করেছে, দয়া করেন নাই: জাফরুল্লাহ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:57:42

ভারতের কাছে আমরা কৃতজ্ঞ, তারা আমাদের মুক্তিযুদ্ধে সাহায্য সহোযোগিতা করেছেন। কিন্তু তারা আমাদেরকে দয়া করেন নাই, তারা নিজেদের স্বার্থ উদ্ধার করেছেন বলে মনে করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন আয়োজিত ‘বাংলাদেশ -ভারত সম্পর্ক ও আমাদের জাতীয় স্বার্থ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ভারত রক্ষার জন্য পঁচিশ বছর তাদের যেই ব্যয় হতো, বাংলাদেশ রক্ষার ফলে তারা এক বছরে তা উঠিয়ে নিয়েছেন। তারা আমাদেরকে কী দিয়েছে? আমাদের গণতন্ত্রকে হত্যা করেছে, আমাদের মিথ্যাচারে রহিত করেছে।

আজকে আমরা কথায় কথায় বলে থাকি ৩০ লাখ মানুষ রক্ত দান করেছে, কিন্তু তার হিসাবটা পাওয়া যায় না। আমেরিকার একটি প্রতিষ্ঠান যারা পৃথিবীর সকল দেশের খোঁজ রাখেন, তারা বলেছে মুক্তিযুদ্ধের সময় এক কোটি মানুষ ভারতে আশ্রয় নিয়েছিল এটা সঠিক কথা। তারা বিপদে আমাদের কে আশ্রয় দিয়েছে। সেখানে তৎকালীন হিসাব অনুযায়ী ভারতের ক্যাম্পে সাত লাখ বাংলাদেশি লোক মারা গেছে। কিন্তু তারা কখনোই আমাদের সেই নামগুলো হস্তান্তর করেননি। মারা গেছে তার চেয়ে অনেক বেশি, ভারতের মাটিতেই মারা গেছে প্রায় বিশ লাখ লোক। বেশির ভাগ মারা গেছেন শিশু বৃদ্ধ। আর বাংলাদেশের মাটিতে মারা গেছে ২ লক্ষ ৬৯ হাজার। এটা কিন্তু বিএনপির হিসাব নয়, এটা বঙ্গবন্ধুর আমলের হিসাব।

মুক্তিযুদ্ধে যারা জীবন দিয়েছেন আমরা তাদেরকে স্মরণ করি না। আমরা এক ব্যক্তিকে সম্পূর্ণ দেশে পরিনত করেছি। ইতিহাস সৃষ্টি করে সাধারণ মানুষ নাম হয় রাজনৈতিক নেতৃবৃন্দের। স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী প্রতিটা মানুষের নাম বইতে আসা উচিত।

আজকে আমাদের একটামাত্র পথ তা হলো গণতন্ত্র পুনঃউদ্ধার। বিএনপি যেহেতু বড় দল তাই তাদেরকে উাদার হতে হবে। অন্যান্য যারা আছেন তাদেরকে সঙ্গে নিয়ে রাস্তায় নামতে হবে। সরকারকে অগ্রাহ্য করে জনগণের কাছে যেতে হবে। তা না হলে কোন লাভ নাই। একটা স্বৈরাচার কখনো দয়া করে না তােদরকে বাধ্য করতে হবে।

সংগঠনের সভাপতি কে এম রাকিবুল ইসলাম রিপুর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপি নেতা মেজর (অব.) সরওয়ার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. আব্দুল লতিফ মাসুম বিএনপি চেয়ারম্যানের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, ছাত্রদলের সাবেক সহ-সাধারণ সম্পাদক আরিফা সুলতানা রুমা, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর