বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে মনেপ্রাণে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 15:33:41

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ঘরে ঘরে হাসি ফোটাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতাকে হত্যা করে জাতিকে পিছনের দিকে নেওয়া হয়েছিলো, যা পূরণের জন্য আন্তরিকভাবে কাজ করছেন তিনি । জাতির পিতার স্বপ্নপূরণে আমাদের সবাইকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদফতরে মুজিব কর্নার, অনলাইন পরিবেশগত ছাড়পত্র ও নবায়নের মোবাইল অ্যাপ এবং ত্রৈমাসিক নিউজলেটার ‘পরিবেশবার্তা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, জনগণকে সহজে সেবা দিতে সকল সেবা অনলাইনে প্রদানের ব্যবস্থা করতে হবে। দেশে সকল ধরনের পরিবেশ দূষণ প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, যেকোনো মূল্যেই দেশের পরিবেশের উন্নয়ন করতে হবে।

মন্ত্রী বলেন, পরিবেশ অধিদফতরে তথ্য নির্ভর বঙ্গবন্ধুর রাজনৈতিক ও পারিবারিক আলোকচিত্রের সমন্বয়ে একটি নান্দনিক বঙ্গবন্ধু কর্নার স্থাপনের ফলে অধিদফতরে আগত অতিথিরা জাতির পিতার আদর্শ ও চেতনায় উদীপ্ত হওয়ার সুযোগ পাবেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এসকল অনন্য উদ্যোগ স্মরণীয় করে রাখতে দেশব্যাপী এবছর আট কোটির অধিক বৃক্ষরোপণ করা হয়েছে। এসব কর্মসূচি দেশের পরিবেশ ও প্রতিবেশ উন্নয়নে যথেষ্ট ভূমিকা পালন করবে।

মো. শাহাব উদ্দিন বলেন, পরিবেশ অধিদফতরের অন্যতম প্রধান সেবা পরিবেশগত ছাড়পত্র ও নবায়ন প্রদান মোবাইল ফোনের মাধ্যমে প্রদানের লক্ষ্যে নির্মিত অ্যাপ্লিকেশন সেবাটিকে গণমানুষের আরও কাছাকাছি নিয়ে যাবে। মন্ত্রী বলেন, পরিবেশ অধিদফতরের সার্বিক কর্মকাণ্ডের ওপর সুদৃশ্য ত্রৈমাসিক নিউজলেটার ‘পরিবেশবার্তা’র মাধ্যমে সংশ্লিষ্ট অংশীজন এবং সর্বসাধারণ পরিবেশ অধিদফতরের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে জানতে পারবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, একজন দুরদর্শী রাজনীতিবিদ হিসেবে বঙ্গবন্ধু আমাদের শুধু একটি স্বাধীন দেশই উপহার দেননি, দেশের মানুষকে একটি সুস্থ, সুন্দর ও বাসযোগ্য পরিবেশ উপহার দেওয়ার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছিলেন। তিনি বলেন, জাতির পিতার অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়নে আমাদের সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি বলেছেন, জনগণকে সহজ ও স্বচ্ছতার সাথে সেবা প্রদান করতে হবে। এক্ষেত্রে কারো বিরুদ্ধে দুর্নীতি বা অন্য কোনো অনিয়মের অভিযোগ হলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ, কে, এম রফিক আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হোসেন, অধিদফতরের উপমহাপরিচালক হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর