নির্মম বাস্তবতার সম্মুখীন শিশু রফিকুল

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-27 15:24:46

নওগাঁ জেলার রানীনগর উপজেলার গুনা ইউনিয়নের ভবানীপুর গ্রামের বাসিন্দা ছিল মো. রফিকুল ইসলাম (১০)। এক সময় মা-বাবার সাথে হাসিখুশিতেই কাটতো তার জীবন। বাবা-মাকে  হারানোর পর ঠাঁই মেলেনি নিজের আপন ভাইয়ের সংসারেও। ফলে শিশু রফিকুল এখন নির্মম বাস্তবতার সম্মুখীন।

জানা গেছে, শিশু রফিকুল নওগাঁ জেলার রানীনগর উপজেলার গুনা ইউনিয়নের ভবানীপুর গ্রামের মৃত বাদেশ মন্ডলের ছোট ছেলে। কয়েক বছর আগে মারা যান রফিকুলের বাবা-মা। তারপর ঠাঁই হয় কখনও চাচার বাড়ি, কখনও বড় ভাই শফিকুলের সংসারে। তবে শফিকুল অসুস্থ থাকায় এখন কাজ করতে না পারায় শ্বশুড় বাড়িতে থাকেন। কিন্তু অভাবের সংসারে রফিকুলকে তারা বোঝা মনে করেন। তাই ভাই-ভাবি সিদ্ধান্ত নেন রফিকুলকে তারা ট্রেনে তুলে দিবেন। সে অনুযায়ী গত ২৩ জানুয়ারী দুপুরে অজানার উদ্দেশে গোপালগঞ্জগামী টুঙ্গিপাড়া এক্সপ্রেসে তুলে দেয় রফিকুলকে।

আরও জানা যায়, ওইদিন রাত ৮টায় রাজবাড়ীর বালিয়াকান্দির বহরপুর রেলস্টেশনে নেমে যায় ক্ষুধার্ত শিশু রফিকুল। সেখানে পরিচয় হয় সোনার বাংলা সমাজকল্যাণ ও ক্রীড়া সংসদের আহ্বায়ক হেলাল খন্দকারের সাথে। তিনি সব শুনে রফিকুলকে নিজ বাড়িতে নিয়ে যান। বর্তমানে সে সেখানেই আছে।

সোমবার (২৫ জানুয়ারী) দুপুরে সরেজমিনে দেখতে গেলে শিশু রফিকুল জানায়, সে আর ভাই-ভাবির সংসারে ফিতে চায় না। কারণ তারা অনেক নির্যাতন করে।

এসময় সোনার বাংলা সমাজকল্যান ও ক্রীড়া সংসদের আহবায়ক হেলাল খন্দকার বার্তা২৪.কম’কে বলেন, ‘শিশুটিকে যখন বাড়িতে নিয়ে আসি তখন সে অনেক ক্লান্ত ও দুর্বল ছিল। আমার সাধ্যমতো ওর যত্ন নেওয়ার চেষ্টা করছি। বিষয়টি ইউএনও এবং ওসিকে জানিয়েছি। ইতোমধ্যে শিশুটির অভিভাবকদের সাথে রানীনগর উপজেলা নির্বাহী অফিসার যোগাযোগ করছেন। তারা যদি তাকে নিতে অপরাগতা প্রকাশ করেন তাহলে আমি ওর দায়িত্ব নেব।’

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বার্তা২৪.কম’কে বলেন, ‘শিশুটির অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য আমরা রানীনগর ইউএনও’র সাথে যোগাযোগ করেছি। পরবর্তীতে অভিভাবকদের কাছে তাকে হস্তান্তর করা হবে। যদি তারা নিতে অপরাগতা প্রকাশ করে তাহলে তাকে সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে  সরকারি চাইল্ড সেফ হোমে পাঠিয়ে দেওয়া হবে।’

এদিকে খবর পেয়ে শিশুকে দেখতে অনেকে ভিড় করছে এবং তার দায়িত্ব নিতে চান।

এ সম্পর্কিত আরও খবর