হাজীরা বাসায় পৌঁছার আগেই লাগেজ চলে যাবে: ধর্মপ্রতিমন্ত্রী

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 06:31:09

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছায় হাজীরা তাদের সৌদি আরবের বাসায় পৌঁছার আগেই তাদের লাগেজ যেন তাদের বাসায় চলে যায় তার জন্য সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে বলে জানালেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তিনি বলেছেন, আমরা একটা বৃহৎ পরিকল্পনা হাতে নিয়েছি।

বুধবার (২৭ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

ধর্মপ্রতিমন্ত্রী বলেন, দেশের সকল সম্প্রদায়ের মানুষ যাতে সাম্প্রদায়িক সম্পৃক্ততা সহকারে স্ব স্ব ধর্ম চর্চা করতে পারে সে ব্যাপারে সরকার বদ্ধপরিকর। দেশে হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টানসহ সকল সম্প্রদায় ধর্মী উৎসবসমূহ উৎসব মুখোর পরিবেশেন করতে পারছে। আমাদের প্রধান লক্ষ্য অস্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠা করা।

ধর্মীয় সেক্টরে সরকারের পদক্ষেপ তুলে ধরে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রতিটি উপজেলায় একটি করে মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা প্রণয়ন করেছেন। এজন্য ৯ হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। আসছে ১৭ মার্চ অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে প্রধানমন্ত্রীর কাছে একটা সার সংক্ষেপ যাবে। সেখানে অন্তত ৫০টি মসজিদের উদ্বোধন করতে পারেন বলে আশা করছি।

তিনি বলেন, ডিজিটাল ব্যবস্থাপনায় হজ ব্যবস্থায় শৃঙ্খলা ফিরে এসেছে। আমরা চেষ্টা করব হজ যাত্রীদের সমস্ত লাগেজ হজযাত্রী পৌঁছার আগেই যেন তার সৌদি আরবের বাসায় পৌঁছাতে সক্ষম হই। তার জন্য বৃহৎ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী আশা করেন হজযাত্রী তারা আমাদের মেহমান, তারা যেন কোন প্রকার কষ্ট না হয়। কষ্ট লাঘবের জন্য বিরাট পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।। কষ্ট থেকে পরিত্রাণ দিতে চাই এজন্য সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়েছি।

প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর হজ যাত্রীর সংখ্যা ক্রমাগত বাড়ছে বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ২০০৯ সালে হজ যাত্রীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৬২৮ জন। ২০১৯ সালে তা বেড়ে হজ যাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৫২ জনে উন্নীত হয়েছে।

তিনি বলেন,বায়তুল মোকারমের সৌন্দর্য্য বৃদ্ধি করা হয়েছে। ৭৪ কোটি ১০ লাখ ব্যয় করে কোরআন শরীফ ডিজিটালাইজেশন করা হয়েছে।

তিনি আরও বলেন, সারাবিশ্বের সর্বত্র যাতে হালাল খাদ্য পৌঁছাতে পারি সেজন্য হালাল সনদ দিতে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশনে প্রথম হালাল খাদ্যের জন্য প্রথম ল্যাব উদ্বোধন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর