৪র্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোট চলছে, লড়ছেন ২২৩ মেয়র প্রার্থী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 00:30:15

চতুর্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোট গ্রহণ শুরু হয়েছে। রোববার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

উৎসবমুখর এ নির্বাচন নিয়ে যেমন রয়েছে উত্তেজনা, তেমনই আছে শঙ্কা ভোটার ও প্রার্থীদের মধ্যে। এ ধাপে ২৫ পৌরসভায় ব্যালট পেপারে ভোট হচ্ছে আর ৩০ পৌরসভায় হচ্ছে ইভিএমে ভোট।

বিগত তিন ধাপের পৌরসভা নির্বাচনে সংঘাত-সহিংসতা হওয়ায় এ ধাপের ভোট নিয়ে উত্তেজনা রয়েছে সব নির্বাচনী এলাকায়। অনেক প্রার্থী কেন্দ্র দখলের শঙ্কাও প্রকাশ করেছেন। এ ছাড়া ভোটার, এজেন্ট ও প্রার্থীদের হুমকি-ধমকি দেওয়ার অভিযোগ উঠেছে। করোনাকালে এ নির্বাচনে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনাও দিয়েছে ইসি।

চতুর্থ ধাপে গোলযোগ ছাড়াই ‘সুষ্ঠু ভোট’ হবে বলে আশাবাদী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি বলেছেন, ‘আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অত্যন্ত সতর্ক অবস্থায় রাখি। আমাদের পূর্ণাঙ্গ প্রস্তুতি রয়েছে। আশা করি, অন্তত এর পর থেকে যে নির্বাচন হবে, ভালো হবে, সুষ্ঠু হবে, সংঘাত-সংঘর্ষ হবে না।’

৫৫ পৌরসভায় মেয়র পদে লড়ছেন ২২৩ জন। এছাড়া ৫১০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী দুই হাজার ৯৯ জন এবং ১৭০ সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ৬২৯ জন। এসব পৌরসভায় ৮০২টি ভোটকেন্দ্রে কক্ষ সংখ্যা চার হাজার ৯২৭টি। মোট ভোটার ১৭ লাখ ৬২৪ জন। সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য ৫০১ জন নির্বাহী ও ৫৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকছেন। পুলিশের ১৬৭টি মোবাইল ও ৫৫টি স্ট্রাইকিং ফোর্স টিম, র‌্যাবের ১৬৭টি টিম, প্রত্যেক পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে।

ইভিএমে ভোট যে ২৯ পৌরসভায়: ঠাকুরগাঁও; রাজশাহীর গোদাগাড়ী; লালমনিরহাট; নরসিংদীর মাধবদী; রাজবাড়ী; বরিশালের মুলাদী; শেরপুর; চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ; বাগেরহাট; বান্দরবান; সাতক্ষীরা; হবিগঞ্জের চুনারুঘাট; কুমিল্লার হোমনা ও দাউদকান্দি; চট্টগ্রামের পটিয়া, কিশোরগঞ্জের বাজিতপুর; টাঙ্গাইলের গোপালপুর; পটুয়াখালীর কলাপাড়া; চুয়াডাঙ্গার আলমডাঙ্গা; চাঁদপুরের কচুয়া; নেত্রকোনা; যশোরের চৌগাছা; রাঙ্গামাটি; মুন্সীগঞ্জের মিরকাদিম; ময়মনসিংহের ফুলপুর; জয়পুরহাটের আক্কেলপুর; নোয়াখালীর চাটখিল; ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া এবং লক্ষ্মীপুরের রামগতি।

ব্যালটে ভোট যে ২৬ পৌরসভায়: ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল; রাজশাহীর নওহাটা, তানোর ও তাহেরপুর; লালমনিরহাটের পাটগ্রাম; নরসিংদী; রাজবাড়ীর গোয়ালন্দ; বরিশালের বানারীপাড়া; শেরপুরের শ্রীবরদী; নাটোরের বড়াইগ্রাম; খাগড়াছড়ির মাটিরাঙ্গা; চট্টগ্রামের সাতকানিয়া ও চন্দনাইশ; কিশোরগঞ্জের হোসেনপুর ও করিমগঞ্জ; টাঙ্গাইলের কালিহাতী; চুয়াডাঙ্গার জীবননগর; চাঁদপুরের ফরিদগঞ্জ; যশোরের বাঘারপাড়া; শরীয়তপুরের ডামুড্যা; জামালপুরের মেলান্দহ; জয়পুরহাটের কালাই; ফরিদপুরের নগরকান্দা, সিলেটের কানাইঘাট, ময়মনসিংহের ত্রিশাল এবং নোয়াখালীর সোনাইমুড়ী।

দেশে পৌরসভা রয়েছে ৩২৯টি। করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার পাঁচ ধাপে এসব পৌরসভায় ভোট করছে ইসি। প্রথম দফায় গত ২৮ ডিসেম্বর, দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি এবং তৃতীয় ধাপে ৩০ জানুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। পঞ্চম ধাপে ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর