বার্তার সংবাদে স্মৃতিপাঠাগার থেকে সরানো হচ্ছে ইউপি কার্যালয়

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 05:50:45

পাঠাগারের স্বাভাবিক কার্যক্রম বন্ধ করে কবি শেখ ফজলুল করিমের স্মৃতিপাঠাগারকে কিছুদিন যাবৎ ব্যবহৃত হচ্ছিল লালমনিরহাটের কালগিঞ্জের কাকনিা ইউনয়িন পরষিদের কার্যালয় হিসেবে।

এই ঘটনায় গত শনিবার (২৮ সেপ্টেম্বর) অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম এ একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর কালীগঞ্জ এলাকায় ব্যাপক সাড়া ফেলে। অনেক পাঠককে সংবাদটি অনলাইন থেকে প্রিন্ট করে অন্যদের মাঝে বিতরণ করতেও দেখা গেছে।

এলাকাবাসীর প্রতিক্রিয়ায় স্মৃতিপাঠাগার থেকে ইউপি কার্যালয় সরিয়ে নেওয়ার প্রস্তুতি শুরু করেছে প্রশাসন। অনেক এলাকাবাসী ইউপি চেয়ারম্যানের উপর ক্ষুব্ধ প্রতিক্রিয়াও ব্যক্ত করেন।  

একই সাথে পূর্বনির্ধারিত না হলেও কবির মৃত্যুবার্ষিকীর পরের দিন আলোচনা সভার আয়োজন করে কাকিনা গণ গ্রন্থাগার কর্তৃপক্ষ। কবির মৃত্যুবার্ষিকী ছিল শুক্রবার আর সভা পালিত হয়েছে শনিবার (২৯ সেপ্টেম্বর)।

কবির স্থানীয় ভক্তরা জানিয়েছেন, শুক্রবার দোয়া ও মিলাদ মাহফিল না করে পরের দিন আলোচনা সভা করার মানে খুঁজে পাচ্ছেন না তারা। প্রতিবছর পাঠাগারের সভাপতি বা দায়ীত্বশীল র্কমীরা এমন করে থাকেন বলওে জানান তারা।

কাকিনায় কবি শেখ ফজলল করিমের স্মৃতি বিজড়িত গ্রামের একটি মসজিদে ছোট পরিসরে দোয়া আর মিলাদ মাহফলি করে বলে জানান কবির নাতি ওয়াহিদুন্নবী।

কবি শেখ ফজলুল করিম স্মৃতিপাঠাগারের সভাপতি ও কাকিনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল হক মুঠোফোনে বলেন, ‘কবির মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। পাঠাগারটি কীভাবে সচল করা যায় সে বিষয়ে সভায় কথা হয়। দ্রুত পাঠাগারটি শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দিয়ে নতুন নতুন বইপত্র আনা হবে।’

চেয়ারম্যান বলেন, ‘স্মৃতিপাঠাগারে অস্থায়ীভাবে ইউপি কার্যালয় করা হয়েছিল। ১৫ দিনের মধ্যে অস্থায়ী কার্যালয়টি এখান থেকে সরিয়ে নেওয়া হবে।’

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান বলেন, ‘কবির পাঠাগারটি নিয়ে উচ্চ পর্যায়ে কথা বলা হয়েছে। কমিটিকে পাঠাগারের কী কী প্রয়োজন তা তালিকা করে দিতে বলা হয়েছে। কিছু জিনিসের চাহিদা জানিয়ে জেলা প্রশাসকের কাছে চিঠি পাঠানো হয়েছে।’

কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা ড. মোজাম্মেল হকের সভাপতিত্বে শনিবার কাকিনা ইউপি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান। সভায় মূল প্রবন্ধ পাঠ করনে উত্তর বাংলা কলেজের বাংলা বিভাগের প্রধান আবু শাহাদত রুবেল, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি তহির তাহু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ এস এম মনোয়ারুল ইসলাম স্মৃতিপাঠাগারের সভাপতি ও কাকিনা ইউনিয়নের চেয়ারম্যান শহদিুল ইসলাম, কবি শেখ ফজলুল করিম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুল হক, কাকিনা মহিমা রঞ্জন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর