আসনভিত্তিক ভোটার: সর্বোচ্চ ঢাকা-১৯, সর্বনিম্ন ঝালকাঠী-১

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:35:52

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই তালিকা অনুযায়ী বিগত সংসদ নির্বাচনের মতো এবারও সবচেয়ে বেশি ভোটার ঢাকা-১৯ আসনে। আর সবচেয়ে কম ভোটার ঝালকাঠি-১ আসনে। এবার আসনভিত্তিক গড় ভোটার প্রায় সাড়ে তিন লাখ।

ইসির চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০। এই সংখ্যা এ বছর ৩১ জানুয়ারি হালনাগাদকৃত ভোটারের থেকে ৪৮ হাজার ৯৯টি ভোট বেশি। এই অতিরিক্ত ভোটাররা গত আট মাসে নতুন ভোটার হিসেবে তালিকায় যুক্ত হয়েছেন।

ইসি কর্মকর্তারা জানান, এ তালিকার পর, তফসিল ঘোষণার আগ পর্যন্ত যারা ভোটারতালিকাভুক্ত হবেন অথবা ভোটার এলাকা পরিবর্তন করবেন, তাদের জন্য সম্পূরক ভোটার তালিকা তৈরি করা হবে।

তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ৫ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ জন, মহিলা ৫ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ৪৮০ জন। এবার মহিলা ভোটার থেকে পুরুষ ভোটার বেশি প্রায় ৯ লাখ। তফসিল ঘোষণার আগ পর্যন্ত আইন অনুযায়ী ভোটার হিসেবে অন্তর্ভুক্তি ও স্থানান্তরের সুযোগ রয়েছে। তাদের জন্য সম্পূরক ভোটার তালিকা তৈরি করা হবে। সেই হিসেবে এই সংখ্যায় কিছুটা পরিবর্তন আসতে পারে।

জানা গেছে, সব চেয়ে বেশি ভোটার ঢাকা-১৯ আসনে ৭ লাখ ৪৭ হাজার ৩০১ জন। গত বছরে এ আসনে ভোটার ছিল ছয় লাখ ৭৮ হাজার ৬৫৭ জন। সবচেয়ে কম ভোটার ঝালকাঠী-১ আসনের ভোটার ১ লাখ ৮৯ হাজার। গত বছর এ আসনে ভোটার ছিল ঝালকাঠি-১ এক লাখ ৫৪ হাজার ১৮৪। ভোটার তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ ভোটার রয়েছে গাজীপুর-২ আসন। এই আসনে ভোটার ৭ লাখ ৪৫ হাজার ৮৪১জন। এছাড়া ৬ লাখের বেশি ভোটার রয়েছে গাজীপুর-১ (৬ লাখ ৬৪ হাজার ৫৫৪) ও নারায়ণগঞ্জ-৪ (৬ লাখ ৫১ হাজার ১২৩) আসনে। পাঁচ লাখের বেশি ভোটার রয়েছে- যশোর-৩ (৫ লাখ ২২ হাজার ৫৬১), ময়মনসিংহ-৪ (৫ লাখ ৫৬ হাজার ৯৯৬), ঢাকা-১৮ (৫ লাখ ৫৫ হাজার ৭১৩), সিলেট-১ (৫ লাখ ৪৩ হাজার ৫৩০), ব্রাহ্মণবাড়িয়া-৩ (৫ লাখ ১৫ হাজার ১১জন), কুমিল্লা-১০ (৫ লাখ ১৬ হাজার ৩৯৪), নোয়াখালী-৪ (৫ লাখ ৪৪ হাজার ৩২৯) ও চট্টগ্রাম- ১১ (৫ লাখ ৭ হাজার ৩৫৫) আসনে।

এদিকে তফসিল ঘোষণার পরে গড় ভোটার হিসেব করে একটি প্রজ্ঞাপন জারি করে ইসি। তাতে ভোটারের মাথাপিছু খরচ নির্ধারণ করে দেওয়া হয়। তবে একটি আসনে যত ভোটারই হোক না কেন, কোনো প্রার্থী ২৫ লাখ টাকার বেশি ব্যয় করতে পারবে না। দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী ব্যয় ২৫ লাখ টাকা উন্নীত করার পরিপ্রেক্ষিতে আরপিও’র বিধান অনুযায়ী ভোটার ব্যয় সর্বোচ্চ ৮ টাকা নির্ধারণ করে দেয়া হয়েছিলো। নবম সংসদে এ ব্যয় ৫ টাকা ছিল। ওই নির্বাচনে প্রার্থীর ব্যয়সীমা ছিল ১৫ লাখ টাকা।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ৪৪ বি (২) এ বলা হয়েছে, কেনো প্রার্থী দল থেকে কিংবা নিজে নির্বাচনে ২৫ লাখ টাকার অধিক ব্যয় করতে পারবেন না। ভোটার তালিকা পর্যালোচনায় দেখা গেছে, দুটি আসনে ভোটার সংখ্যা সাড়ে সাত লাখের কাছাকাছি। এছাড়া দুটি আসনে ছয় লাখের বেশি। ৫ লাখ থেকে ছয় লাখের মধ্যে ভোটার সংখ্যা, এমন আসন রয়েছে অন্তত ৮টি। ৪ লাখের বেশি ভোটার রয়েছে ৫০টি আসনে। অপরদিকে চারটি আসনে ভোটার সংখ্যা দুই লাখের কম। অন্য আসনগুলোতে দুই থেকে তিন লাখের বেশি ভোটার রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর