বাংলাদেশ থেকে আপাতত শ্রমিক নিবে না বাহরাইন

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:45:17

গত ২৪ মে থেকে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং নেপাল থেকে যাত্রী প্রবেশ বন্ধ করার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন। রোববার, (১৩ জুন) দেশটির শ্রম বাজার কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, দেশটিতে আপাতত ‌'লাল তালিকাভুক্ত' দেশগুলো থেকে কোনও শ্রমিককে কাজের অনুমতিপত্র দেয়া হবে না।

গত ২৪ মে থেকে দক্ষিণ এশিয়ার ৫টি দেশ এই তালিকাভুক্ত ছিল। গত ১ জুন থেকে এই তালিকায় যুক্ত হয়েছে ভিয়েতনামের নাম। এই নির্দেশনা শুধুমাত্র যারা দেশটির বাইরে রয়েছে তাদের জন্য কার্যকর। দেশটিতে করোনা মহামারি নিয়ন্ত্রণের জন্যই এই নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে ২০১৮ সাল থেকে বাহরাইনে বাংলাদেশিদের জন্য নতুন ভিসা বন্ধ হয়। সেই ভিসা পুনরায় চালু করতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। তবে করোনা পরিস্থিতিতে বাহরাইন থেকে দেশে ফেরত আসা প্রবাসী বাংলাদেশিদের সেদেশে ফেরত পাঠানোর বিষয়ে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

বাহরাইন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা করোনা পরিস্থিতির পূর্বে দেশে ফেরত এসেছিলেন এবং ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদেরকে ইতোপূর্বে মানামায় অবস্থিত বাংলাদেশ মিশনে অনলাইনে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছিল। কিন্তু ৯৬৭ জন প্রবাসী বাংলাদেশি অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন। তাদের বিষয়টি বিবেচনার জন্য সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে এবং তাদের তালিকা ইতোমধ্যে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতিতে গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত ক্ষমার আওতায় সেদেশে অবস্থিত ৩০ হাজার অনিয়মিত বাংলাদেশির ভিসা নিয়মিত করা হয়েছে। এখনও ২৫ হাজার বাংলাদেশি অনিয়মিত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর