কালীগঞ্জে ব্রিজ আছে সংযোগ সড়ক নাই, দুর্ভোগে হাজারও গ্রামবাসী

, জাতীয়

হাসান মাহমুদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-28 16:26:47

লালমনিরহাটের কালীগঞ্জে ব্রিজ আছে কিন্তু রাস্তা নেই। এতে করে প্রায় ৫বছর ধরে চরম দুভোর্গ পোহাতে হচ্ছে মানুষজনদের। বিশেষ করে বর্ষাকালে সীমাহীন দুভোর্গ পোহাতে হয় মানুষদের।

জানা যায়, এলজিইডি’র আওতায় ১৯৯৭-৯৮ অর্থবছরে উপজেলার তুষভান্ডার ইউনিয়নের চর বৈরাতী এলাকায় তিস্তার শাখা নদীর ওপরে ২ লাখ ৯১ হাজার ১৬০ টাকা ব্যয়ে একটি ব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু গত ৫ বছর পূর্বে ব্রিজটির এক দিকে সংযোগ সড়কের কিছু অংশ তিস্তা নদীর পানির তোড়ে ভেঙে যায়। ভেঙে যাওয়া সড়ক মেরামত করার জন্য এলাকার অনেকেই জনপ্রতিনিধি থেকে শুরু করে উপজেলা প্রশাসনের কাছে একাধিকবার আবেদন করেও কোন লাভ হয়নি।  জনদুর্ভোগ লাঘবে তিস্তার শাখা নদীর ওপরে একটি ব্রিজ নির্মাণ করেছে স্থানীয় সরকার। কিন্তু ব্রিজের একপাশের সংযোগ সড়ক না থাকায় প্রায় ৫ বছরেও দুই গ্রামের মানুষের ভোগান্তির অবসান হয়নি। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, তুষভান্ডার ইউনিয়নের চর বৈরাতী এলাকায় একটি ব্রিজটির পূর্বের অংশের নিচ থেকে সংযোগ সড়ক বিচ্ছিন্ন হয়ে পরিত্যক্ত  অবস্থায় আছে। গত ৬ বছর পূর্বে ব্রিজটির তিস্তার বন্যায় ভেঙে যায় সেই থেকে আজও এ অবস্থায় পড়ে আছে। সংস্কারের কোন উদ্যোগ নেয়নি কেউ।

স্থানীয়রা জানান, ব্রিজ থাকলেও রাস্তা না থাকায় তা ব্যবহার করা যাচ্ছে না। ফলে তিন চার কিলোমিটার পথ উল্টো ঘুরে যাতায়াত করতে হয়। ব্রিজের একপাশে রাস্তা না থাকার কারণে স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের যাতায়াতের পাশাপাশি অন্যান্য শ্রেণি-পেশার মানুষের চলাচলে চরম অসুবিধা হচ্ছে। বিশেষ করে বর্ষাকালে সীমাহীন দুভোর্গ পোহাতে হয় মানুষদের।

এ বিষয়ে দক্ষিণ ঘনেষ্যাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক বলেন, এই সংযোগ সড়কটি মেরামত করতে ইউপি চেয়ারম্যান ও মেম্বার এগিয় আসেননি। ফলে দীর্ঘ দিন ধরে ছেলে মেয়েরা খুব কষ্ট করে স্কুল কলেজে যায়। সংযোগ সড়ক না থাকায় এলাকাবাসী চরম দুর্ভোগ পোহাচ্ছে। এলাকাবাসীর দুর্ভোগ কমাতে এবং ছাত্র ছাত্রীদের যাতায়াতের সুবিধার্তে দ্রুততম সময়ে সংযোগ সড়কটি সংস্কার করার জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

এ বিষয় কালীগঞ্জে উপজেলা প্রকৌশলী (এলজিডি) এ টি এম শামসুজ্জামান বলেন, বিষয়টি আমার জানা নেই তবে অচিরেই সেতুটি পর্যবেক্ষণ করে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর