পদ্মাসেতু চালুর নতুন তারিখ ঘোষণা দিতে পারেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 19:40:07

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে পদ্মাসেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় তা হচ্ছে না। তাই রোববার (১৪ অক্টোবর) পদ্মাসেতুর নাম ফলক উন্মোচনের সময় এ সেতু চালুর নতুন তারিখ ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেতু সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, রোববার নাম ফলক উন্মোচনের পর প্রধানমন্ত্রী এ পর্যন্ত শেষ হওয়া পদ্মাসেতুর ৬০ শতাংশ নির্মাণ কাজ পরিদর্শন করবেন। একই সঙ্গে 'পদ্মাসেতু রেল সংযোগ নির্মাণ প্রকল্পের' আওতায় ঢাকার সাথে যশোরের রেল লিংক রোডের নির্মাণ কাজও উদ্বোধন করবেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মাসেতুর নির্মাণ কাজ পরিদর্শন উপলক্ষে রোববার মুন্সিগঞ্জের মাওয়া, শরিয়তপুরের জাজিরা ও মাদারিপুরের শিবচর এলাকায় যাবেন। এ সময় পদ্মার দুই তীরে সকাল বিকাল দুটি সমাবেশে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এর পরে শিবচরের কাঠালবাড়ি ফেরিঘাটে জনসমাবেশে ভাষণ দেবেন।

শনিবার (১৩ অক্টোবর) বিকালে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও রেলমন্ত্রী মুজিবুল হক সেতু এলাকা পরিদর্শন করেন। এ সময় তাঁরা পদ্মার তীরে প্রধানমন্ত্রীর সমাবেশস্থল ঘুরে দেখেন।

সেতু বিভাগ সূত্রে জানা যায়, এ বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও নদীর গঠনগত প্রকৃতিসহ নানা জঠিলতায় পদ্মাসেতুর নির্মাণ কাজ শেষ করতে আরও বছর দেড়েক লাগতে পারে।

সেতু সচিব জানান, এ প্রকল্পের আওতায় মূল সেতুর ৭০ শতাংশ ও সার্বিক অগ্রগতি বর্তমানে ৬০ শতাংশ। মূলত সেতুর নামফলক উম্মোচন করা হবে রোববার। সেতুটির নাম শেখ হাসিনার নামে প্রস্তাব করা হয়েছিল। তবে প্রধানমন্ত্রী এতে সম্মত হননি। তাই পদ্মা নদীর নামেই সেতুটির নামফলক করা হয়েছে।
পদ্মা সেতু নির্মাণ সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুর পৌনে এক কিলোমিটার এখন দৃশ্যমান। এই পৌনে এক কিলোমিটার জাজিরা প্রান্তে ৩৭ থেকে ৪২ নম্বর পিলারের মধ্যে। এছাড়া মাওয়া অংশে চারটি পিলার প্রস্তুত।

রেল মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পদ্মা সেতু রেল সংযোগ নির্মাণ প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ জাজিরা ও শিবচর হয়ে মাওয়া ও ভাঙ্গার মধ্যে রেল সংযোগ স্থাপন করবে। এ সেতুর মাধ্যমে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, নড়াইল ও যশোরের মধ্যে বৃহত্তর সংযোগ প্রতিষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর