নিষেধাজ্ঞা অমান্য, নদীতে যাওয়ায় আট জেলের কারাদণ্ড

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-02 19:28:48

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মাছ শিকারে যাওয়ায় লক্ষ্মীপুরের রামগতিতে ৮ জেলের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। তাদের প্রত্যেককে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

সোমবার (১৫ অক্টোবর) বিকালে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রামগতি উপজেলা  নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রফিকুল হক এ আদেশ দেন।

এরআগে মেঘনার বিভিন্ন এলাকা থেকে নৌ-পুলিশ ও মৎস্য বিভাগ অভিযান চালিয়ে তাদের আটক করে।

দণ্ডপ্রাপ্তরা হলেন, শাহাজাহান, শাহিন, সাহাবউদ্দিন, সাকিল, শাহাদাত, শাহেদ, সালেহ উদ্দিন ও গোপাল চন্দ্র দাস। তারা নোয়াখালীর হাতিয়া উপজেলার বাসিন্দা।

রামগতি উপজেলা সহকারি মৎস্য কর্মকর্তা কামাল হোসাইন বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে ওই আট জেলে নদীতে মাছ শিকার করতে যায়। অভিযান চালিয়ে তাদেরকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে ২০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়।

প্রসঙ্গত, ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২দিন লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদীতে সকল প্রজাতির মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর