যুক্তরাষ্ট্র যাচ্ছেন মাহবুব তালুকদার

জেলা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 21:35:02

একের পর এক নোট অব ডিসেন্ট দিয়ে আলোচনায় থাকা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন।

গত ১১ অক্টোবর নির্বাচন কমিশনের সিনিয়র সহকারি সচিব মো. শাহ আলম ইতিমধ্যে তার বিদেশ যাওয়ার বিষয়ে একটি চিঠি চিফ অ্যাকাউন্টস অফিসার, কেবিনেট সেক্রেটারি, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সকল দফতরে পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশনার আগামী ২০ থেকে ৩০ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্র সফর করবেন। এটা হবে তার ব্যক্তিগত সফর। এ সময় তিনি দেশীয় মুদ্রায় আর্থিক সুবিধা পাবন। থাকবেন মেয়ে মিসেস আইরিন মাহবুবের কাছে।

ইসি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে মেয়ের কাছে যাবেন মাহবুব তালুকদার। ইতোমধ্যে নিয়ম অনুযায়ী যথাযথ দফতরকে চিঠি দিয়ে তার পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে। সফর শেষে আগামী ৩১ অক্টোবর (31 october or an approximate date) তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে।

নির্বাচন কমিশন (ইসি) সভায় নিজের বক্তব্য পেশ করার সুযোগ না পাওয়ায় সোমবার (১৫ অক্টোবর) ‘অপমানিত হয়েছেন’ বলে-সংবাদ সম্মলনে তুলে ধরেন এই নির্বাচন কমিশনার। এর আগে বেলা ১১টায় কমিশন বৈঠক শুরুর সাত মিনিটের মাথায় তা বর্জন করেন মাহবুব তালুকদার। মূলত অন্য তিন নির্বাচন কমিশনার তার প্রস্তাবিত এজেন্ডা নিয়ে আপত্তি জানালে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে তিনি নিজেই জানিয়েছেন।

গত ৩০ আগস্ট ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিরোধীতা করে নোট অব ডিসেন্ট দিয়ে  সেদিনের কমিশন সভাও বর্জন করেছিলেন মাহবুব তালুকদার।

এদিকে তফসিল ঘোষণার আগে আগামী সপ্তাহে আরেকটি সভা করবে নির্বাচন কমিশন। সেখানে তিনি অংশ নেবেন কিনা সে বিষয়ে কিছু বলতে রাজি হননি এই নির্বাচন কমিশনার।

এছাড়াও রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের জন্য আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোবরের যেকোন একদিন তার সঙ্গে সাক্ষাতের জন্য সময় চেয়েছে ইসি। কিন্তু ২০ থেকে ৩০ অক্টোবর আমেরিকা অবস্থান করার কথা রয়েছে মাহবুব তালুকদারের।ফলে রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাতেও তিনি থাকতে পারবেন না।

এ সম্পর্কিত আরও খবর