তফসিল ঘোষণার আগেই দেশে ফিরবেন মাহবুব তালুকদার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 14:09:38

টানা দুই কমিশন সভায় ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে আলোচনায় থাকা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। তবে তফসিল ঘোষণার আগেই তিনি দেশে ফিরবেন।

বুধবার (১৭ অক্টোবর) নির্বাচন কমিশন কার্যালয়ে বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, ‘আমার ছেলে কানাডা থেকে অ্যামেরিকায় আসবে। আমি ঢাকা থেকে আমার মেয়েকে নিয়ে যাচ্ছি, আমার ভাইও সেখানে আসবে। পরিবারের সবাই সেখানে একত্রিত হব। একমাস আগেই টিকেট কেটে রেখেছি।’

তফসিল ঘোষণার আগেই দেশে ফিরবেন জানিয়ে তিনি বলেন, ‘তফসিল ঘোষণার আগেই চলে আসব। সে জন্যই আমি এই সময়ে যাচ্ছি।’

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতটা মিস করব। তবে দেশে এসে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার চেষ্টা করব।’ রাষ্ট্রপতির সঙ্গে সমাবর্তনের দিন দেখা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে তফসিল ঘোষণার আগে আগামী সপ্তাহে আরেকটি সভা করবে নির্বাচন কমিশন। এই বৈঠকে তফসিলের তারিখ চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। সে সময়ও দেশের বাইরে থাকবেন তিনি। ফলে সভায় অংশ নিতে পারছেন না এই নির্বাচন কমিশনার। 

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সে সময়তো দেশের বাইরে থাকব। এটা কোন বিষয় নয়।’

গত ১১ অক্টোবর নির্বাচন কমিশনের সিনিয়র সহকারি সচিব মো. শাহ আলম নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বিদেশ যাওয়ার বিষয়ে একটি চিঠি প্রধান হিসাব কর্মকর্তা, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সকল দফতরে পাঠান।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশনার আগামী ২০ থেকে ৩০ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্র সফর করবেন। এটা হবে তাঁর ব্যক্তিগত সফর। এ সময় তিনি দেশীয় মুদ্রায় আর্থিক সুবিধা পাবেন। থাকবেন মেয়ে মিসেস আইরিন মাহবুবের কাছে।

ইসি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে মেয়ের কাছে যাবেন মাহবুব তালুকদার। ইতোমধ্যে নিয়ম অনুযায়ী যথাযথ দফতরকে চিঠি দিয়ে তার পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে। সফর শেষে আগামী ৩১ অক্টোবর তিনি দেশে ফিরতে পারেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন (ইসি) সভায় নিজের বক্তব্য পেশ করার সুযোগ না পাওয়ায় সোমবার (১৫ অক্টোবর) ‘অপমানিত হয়েছেন’ বলে-সংবাদ সম্মলনে তুলে ধরেন এই নির্বাচন কমিশনার। এর আগে বেলা ১১টায় কমিশন বৈঠক শুরুর সাত মিনিটের মাথায় তা বর্জন করেন মাহবুব তালুকদার। মূলত অন্য তিন নির্বাচন কমিশনার তাঁর প্রস্তাবিত এজেন্ডা নিয়ে আপত্তি জানালে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে তিনি নিজেই জানিয়েছেন।

এর আগে গত ৩০ আগস্ট ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিরোধীতা করে ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে  সেদিনের কমিশন সভাও বর্জন করেছিলেন মাহবুব তালুকদার।

এ সম্পর্কিত আরও খবর