চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

জেলা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:12:46

আশুলিয়ার গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে চিকিৎসকের অবহেলায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। এই ঘটনায় হাসপাতালটির দুই প্যারামেডিক চিকিৎসককে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (১৬ অক্টোবর) দিবাগত রাতে নবজাতক মৃত্যুর এই ঘটনা ঘটে। আটক প্যারামেডিক চিকিৎসকরা হলেন শিল্পী খাতুন ও মনি আক্তার।

নবজাতকের বাবা মনিরুজ্জামান জানান, গত ১৩ অক্টোবর তার স্ত্রী লাইজু বেগমকে গণস্বাস্থ্য হাসপাতালে ভর্তি করেন। কয়েক দফা পরীক্ষার পর প্রসূতি ও তার সন্তান সুস্থ আছে বলে জানায় চিকিৎসকরা। তারা অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসবের কথা বললেও চিকিৎসকরা রাজি ছিলেন না।

স্বজনদের অভিযোগ, মঙ্গলবার রাতে প্রসব বেদনা প্রকট হলে আবার সিজার করানোর অনুরোধ করেন। পরে শিল্পী খাতুন, মনি আক্তার, জুয়েনা ও তাসলিমা নামে চার প্যারামেডিক চিকিৎসকসহ ছয় নার্স প্রসবের জন্য লাইজুকে নিয়ে যান ওটিতে। ভোরে নবজাতক মারা গেছে বলে মনিরুজ্জামানকে জানান নার্সরা।

লাইজু বেগমের অভিযোগ, স্বাভাবিক প্রসবের জন্য নার্স ও চিকিৎসকরা দীর্ঘক্ষণ তার পেটে চাপ দিতে থাকেন। তিনি প্রচণ্ড ব্যাথায় ছটফট করলেও তারা কান দেননি। এ সময় শিক্ষানবিশ ছাড়া কোন চিকিৎসক ছিলেন না।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, গাইনি বিভাগের ফটক ভেতর থেকে তালাবদ্ধ। দীর্ঘক্ষণ অপেক্ষার পরও তালা খুলে না দেওয়ায় নিরাপত্তাকর্মী শফিকুলকে আটক করে পুলিশ। পরে তাকে ছেড়ে দেওয়া হয়।

হাসপাতালটির গাইনি বিভাগের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক তামান্না দিলরুবা বলেন, ‘হাসপাতাল কোন প্রাইভেট ক্লিনিক নয় যে এখানে বেশি টাকার বিনিময়ে রোগীদের জিম্মি করে সিজার করব। ঐ নারীর নরমাল ডেলিভারির জন্য পুরোপুরি প্রস্তুত ছিল। তবে দুর্ঘটনাবশত তার নবজাতক মারা গেছে। যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) জাবেদ মাসুদ জানান, প্রাথমিক তদন্তে কর্তব্যরত চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগের সত্যতা মিলেছে। এ ঘটনায় দুই প্যারামেডিক চিকিৎসককে আটক করা হয়েছে। বাকি অভিযুক্তদের নাম উল্লেখসহ থানায় একটি মামলার প্রস্তুতি চলছে।

এ সম্পর্কিত আরও খবর