হলি আর্টিজান মামলায় ২ পলাতকের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-09 06:52:27

রাজধানীর গুলশানে হলি আর্টিজানে হামলার ঘটনায় করা মামলায় পলাতক দুই আসামি শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশীদ ওরফে রিপনকে বিচারের জন্য আদালতে হাজির হতে আহ্বান জানিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান শুনানি শেষে এ আদেশ দেন। পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি ৩১ অক্টোবর আদালতে জমা দেওয়ার জন্য দিন ধার্য করা হয়েছে।

সংশ্লিষ্ট আদালতের প্রসিকিউটর গোলাম সারেয়ার খান জানান, গত ২৯ আগস্ট ওই দুই আসামির সম্পত্তি ক্রোক ও হুলিয়া জারি করে আদালত। গত ৩০ সেপ্টেম্বর উক্ত সংক্রান্তে প্রতিবেদন ট্রাইব্যুনালে জমা পড়ে। তারপরও তারা আদালতে হাজির না হওয়ায় বিচারক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের দিয়েছেন দিয়েছেন।

ঘটনায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে জীবিত আটজনের বিরুদ্ধে গত ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন।

৮ আগস্ট চার্জশিট আমলে নিয়ে ওই আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ট্রাইব্যুনাল। পুলিশী তদন্তে সংশ্লিষ্টতা না পাওয়ায় ওইদিন নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত করিমকে মামলায় দায় থেকে অব্যাহতি দেওয়া হয়।   

মামলায় করাগারে থাকা ছয় আসামি হলেন, রাজীব গান্ধী, মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, হাতকাটা সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ ।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে (স্প্যানিশ রেস্তোরাঁ) হামলা চালানো হয়। এতে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে জঙ্গিরা।

এর আগে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদ নিহত হন।

এ সম্পর্কিত আরও খবর