সাক্ষী থেকে আসামি, সুষ্ঠু তদন্তের দাবি সাংবাদিকদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 03:15:16

কালের কণ্ঠ'র রংপুর অফিসের আলোকচিত্রী গোলজার রহমান ওরফে আদর রহমানকে গ্রেফতারের প্রতিবাদে সর্বস্তরের সাংবাদিকদের আয়োজনে মানববন্ধন ও পথসভা করা হয়েছে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে রংপুর প্রেসক্লাবের সামনে রংপুরে কর্মরত সাংবাদিক সমাজের উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। এসময় রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকারের সভাপতিত্বে পথসভায় বক্তব্য দেন, সিটি প্রেসক্লাবের সভাপতি কালের কণ্ঠ’র রংপুর অফিস প্রধান স্বপন চৌধুরী, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ বায়েজিদ আহমেদ, বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটির রংপুর মহানগর শাখার সভাপতি মামুন উর রশিদ, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আফতাবুজ্জামান হিরু, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কোষাধ্যক্ষ ইসমাইল হোসেন রিফাত, কালের কণ্ঠ শুভসংঘ রংপুর জেলা শাখার সভাপতি ইরা হক, রংপুর মহানগর আওয়ামী যুবলীগের সভাপতি সিরাজুম মনির বাশার ও কালের কণ্ঠ’র আঞ্চলিক প্রতিনিধি সীমান্ত সাথী প্রমুখ। এছাড়া পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন আদর রহমানের বাবা নুরুল ইসলাম।

পথসভায় রফিক সরকার বলেন, ঠিকাদারি কাজের ক্ষেত্রে সিটি করপোরেশনের তৎকালীন ক্যামেরাপারসন গোলজার রহমান ওরফে আদর রহমানের নির্বাহী ও প্রশাসনিক কোন ক্ষমতা ছিল না। অথচ তাকে ষড়যন্ত্রমূলকভাবে সাক্ষী থেকে আসামি করে গ্রেফতার করা হয়েছে। রংপুরের সাংবাদিকরা এক ও অভিন্ন। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও ধিক্কার জানাই।

এসময় সাংবাদিক নেতৃবৃন্দ আরও বলেন, আদরকে গ্রেফতারের ঘটনাটি বাংলাদেশে নতুন বিতর্কের জন্ম দিয়েছে। সাক্ষী থেকে আসামি করার ঘটনার সুষ্ঠু তদন্ত করে ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিকভাবে ব্যবস্থা নেওয়া না হলে সারাদেশে বৃহত্তর আন্দোলন ছড়িয়ে দেওয়া হবে। দুর্নীতিবাজ কর্মকর্তাদের শনাক্ত করে তাদের আইনের আওতায় নেওয়ার অনুরোধ জানান সাংবাদিকবৃন্দ।

প্রসঙ্গত, রংপুর সিটি করপোরেশনের তৎকালিন মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর সময়কালে আদর রহমান ক্যামেরাপারসন হিসেবে কর্মরত ছিলেন। ওই সময় সিটি করপোরেশনের তৎকালিন প্রধান প্রকৌশলী আকতার হোসেন আজাদ ও নির্বাহী প্রকৌশলী এমদাদ হোসেনের বিরুদ্ধে ৩০ কোটি টাকা নয়ছয় করায় দুর্নীতি দমন কমিশনে (দুদক) তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। ওই ঘটনায় আদর রহমান ছিলেন সাক্ষী। পরে প্রভাবশালী ওই চক্রকে রেহাই দিতে সাক্ষী থেকে আদর রহমানকে আসামি করে গত ১৫ ফেব্রুয়ারি দুদকের রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. নুর আলম আদালতে একটি অভিযোগপত্র দায়ের করেন। এ মামলায় গ্রেফতার করা হয় আদর রহমানকে। বর্তমানে রসিকে কর্মরত আছেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন। সিটি করপোরেশনের সাবেক কর্মকর্তা আকতার হোসেন আজাদ পরে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত হন। বর্তমানে তিনিও দুদকের তদন্ত শাখার পরিচালক হিসেবে কর্মরত।

এ সম্পর্কিত আরও খবর